Mon. Dec 9th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

অ্যান্ড্রয়েড বদলে দিয়েছে যে প্রযুক্তিগুলো

1 min read

বিশ্বব্যাপী স্মার্টফোন আর ট্যাবলেট পিসির অপারেটিং সিস্টেমের অর্ধেকেরও বেশি রয়েছে তাদেরই দখলে। তবে স্মার্টফোন আর ট্যাবলেট পিসিতেই থেমে নেই অ্যানড্রয়েড। উন্মুক্ত অপারেটিং সিস্টেম হিসেবে বিশ্বব্যাপী নানান ধরনের ডিভাইস এখন চলছে এই অপারেটিং সিস্টেমে। ডিজিটাল ক্যামেরা, হাতঘড়ি, মিডিয়া প্লেয়ার, এমনকি রেফ্রিজারেটর কিংবা ওভেন—কোথায় নেই অ্যান্ড্রয়েড! হ্যাঁ, অবাক করার মতো তথ্যই বটে। নিত্যব্যবহার্য এসব ডিভাইস এখন চলছে অ্যানড্রয়েডেই। অ্যানড্রয়েডে চালিত বিচিত্র ধরনের এসব ডিভাইসের খবর জানানো হলো এই লেখায়।

 

নাসা’র ন্যানোস্যাটেলাইটে অ্যান্ড্রয়েড

 

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত জনপ্রিয় এবং হাই-এন্ড দুইটি স্মার্টফোন এইচটিসি নেক্সাস ওয়ান এবং স্যামসাং নেক্সাস এস। এই দুইট স্মার্টফোনকে ঘিরেই নাসা তৈরি করছে ন্যানো-স্যাটেলাইট ফোনস্যাট। অ্যান্ড্রয়েডচালিত এই ন্যানো-স্যাটেলাইট নিয়ন্ত্রণ করা যাবে উল্লিখিত স্মার্টফোন দুইটি দিয়ে। নাসার এমস রিসার্চ সেন্টারে দুইটি ভিন্ন সংস্করণের ফোনস্যাট নিয়ে কাজ চলছে। এর মধ্যে ফোনস্যাট ১.০ চলছে এইচটিসি নেক্সাস ওয়ান দিয়ে। এই ফোনের মাধ্যমেই স্যাটেলাইটের অবস্থান এবং স্যাটেলাইট থেকে তোলা ছবিগুলো পাওয়া সম্ভব। আবার ফোনস্যাট ২.০ চলছে নেক্সাস এস-এর মাধ্যমে। এর সাথে থাকবে টু-ওয়ে রেডিও, সোলার প্যানেল এবং জিপিএস রিসিভার। সামনের বছরেই ফোনস্যাটগুলো চালুর বিষয়ে স্বার্থক নাসা।

 

অ্যান্ড্র্রয়েড ক্যামেরা

 

ছবি তোলাকে সহজ এবং সকলের কাছে জনপ্রিয় করে তুলেছে ডিজিটাল ক্যামেরা। স্মার্টফোনের ক্যামেরাগুলোও ছবি তোলাকে এবং সকলের সাথে শেয়ার করাকে জনপ্রিয় করে তুলেছে। তবে এখন অ্যান্ড্র্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ক্যামেরাই তৈরি হচ্ছে বিশ্বজুড়ে। নাইকন প্রথম অ্যান্ড্র্রয়েড ২.৩ চালিত কুলপিক্স এস৮০০সি ক্যামেরা নিয়ে আসে। তবে নাইকনকে টেক্কা দিতে স্যামসাং সম্প্রতি নিয়ে এসেছে অ্যান্ড্র্রয়েডের সর্বশেষ ৪.১ বা জেলি বিন সংস্করণের গ্যালাক্সি ক্যামেরা। অ্যান্ড্র্রয়েড এই ক্যামেরাগুলোতে রয়েছে ওয়াই-ফাই আর নানান অ্যাপ্লিকেশন ব্যবহারের সুবিধা। ফলে ছবি তোলার সাথে সাথে ছবি শেয়ার করার বিষয়টি হয়ে উঠেছে অনেক সহজ।

 

হাতঘড়িতেও অ্যান্ড্র্রয়েড

 

হাতঘড়ি একটাসময় পর্যন্ত ফ্যাশন অনুষঙ্গ হলেও ডিজিটাল যুগে এসে হাতঘড়ির ধারণাই পাল্টে গেছে। হাতঘড়ি এখন কেবল সময় দেখার একটি যন্ত্র বা ফ্যাশন অনুষঙ্গই নয়, নানান ধরনের কাজের উপযোগী হয়ে উঠছে হাতঘড়ি। আর এর পেছনেও রয়েছে অ্যান্ড্র্রয়েড। অ্যান্ড্র্রয়েড কোনো স্মার্টফোনের সাথে জুড়ে দিয়ে হাতঘড়িকে ব্যবহার করা যায় ফোনের রিমোট হিসেবেই। অর্থাত্ ঘড়ি থেকেই ফোনকল রিসিভ করা, টেক্সট ম্যাসেজ পড়া, প্লেলিস্ট ব্যবস্থাপনা, ভলিউডম নিয়ন্ত্রণ করা, ক্যালেন্ডার চেক করা কিংবা সোশ্যাল নেটওয়ার্কের নোটিফিকেশনগুলো চেক করার মতো কাজগুলোও করা যায় এসব অ্যান্ড্র্রয়েড ঘড়ির মাধ্যমে। এর মধ্যেই সনি এরকিসন কয়েকটি মডেলের অ্যান্ড্র্রয়েড হাতঘড়ি নিয়ে এসেছে। আরও বেশকিছু প্রতিষ্ঠান এই ঘড়ি নির্মাণের ঘোষণা দিয়ে রেখেছে।

 

অ্যান্ড্র্রয়েডচালিত কফি মেশিন!

 

আর যাই হোক, মোবাইল অপারেটিং সিস্টেমকে কফি মেশিন চালানোর কাজে ব্যবহার করার ভাবনাটা বৈপ্লবিক বটে। তবে এর মধ্যেই অ্যান্ড্র্রয়েডকে নিয়ে কফি মেশিন বানানোর চিন্তা শুরু করে দিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান। কফি ব্রিউয়ারি বা অ্যাপ্রেসোর মতো অ্যান্ড্র্রয়েড কফি মেশিন এখনো বাস্তবে পরিণত না হলেও এই মেশিন তৈরির প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। এই কফি মেশিনগুলো নানান ধরনের কফির স্বাদ এবং গন্ধের কথা জানাবে ক্রেতাকে। কেবল তাই নয়, সেই কফির স্বাদ এবং গন্ধের সাথে মিলিয়ে গানও বাছাই করে দিবে মেশিনটি। এটি স্মার্টফোনের ডকিং স্টেশন হিসেবে ব্যবহূত হবে। আর ডকিং করার পর স্মার্টফোনের চার্জের সাথে সাথে স্মার্টফোন থেকে গানও চালাতে পারবে এটি।

 

অ্যান্ড্র্রয়েড যখন মাইক্রোওয়েভ ওভেনে

 

অ্যান্ড্র্রয়েডের বৈচিত্র্যময় নানান ব্যবহারের মধ্যে ভারতের কেরালার সেক্টরকিউব টেকনোল্যাব তৈরি করেছে অ্যান্ড্র্রয়েড চালিত একটি মাইক্রোওয়েভ ওভেন। স্মার্ট এই ওভেনের মাধ্যমেই ইন্টারনেট থেকে বিভিন্ন রেসিপি ডাউনলোড করা যায় এবং নিজের রেসিপিও আপলোড করা যায়। এ ছাড়া এতে রয়েছে ভয়েস সার্ভিস, যা এতে চলমান রান্নার বিভিন্ন উপকরণ এবং রান্না প্রক্রিয়া ব্যবহারকারীকে ধাপে ধাপে জানিয়ে দেবে।

 

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.