Sat. Nov 16th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

আংটিও হয়ে যাচ্ছে স্মার্ট

স্মার্টওয়াচের মতো পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যে ক্রেতাদের আগ্রহ বাড়ছে। এ ক্ষেত্রে অ্যাপলের নতুন স্মার্টওয়াচে অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। এবারে নতুন ধরনের প্রযুক্তিপণ্যেও আগ্রহ দেখাচ্ছে আইফোন নির্মাতাকারী প্রতিষ্ঠানটি। নতুন ধারণার মধ্যে রয়েছে আই রিং বা অ্যাপল স্মার্ট আংটি।

 

প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, অ্যাপল এক ধরনের নতুন স্মার্ট আংটি নিয়ে কাজ করছে, যাতে ছোটো টাচস্ক্রিন সুবিধা থাকবে। এটি ইনপুট ডিভাইস হিসেবে মাউসের মতো কাজ করবে। ২০১৫ সালে এ ধরনের প্রযুক্তির জন্য পেটেন্ট আবেদন করেছিল প্রতিষ্ঠানটি। নতুন এ ধরনের ডিভাইসের জন্য ঐ আবেদনের অনুমোদন পেয়েছে অ্যাপল।

 

যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসের তথ্য অনুযায়ী, এটি আঙুলে পরার মতো ডিভাইস যাতে টাচস্ক্রিন সুবিধা থাকবে। এছাড়া কম্পিউটার প্রসেসর, ওয়্যারলেস ট্রান্সসিভার ও রিচার্জ করার সুবিধা থাকবে। এ ডিভাইস থেকে ইনপুট দিয়ে অন্য ডিভাইস চালানো যাবে। এছাড়া এতে আগে থেকে ঠিক করে রাখা নানা প্রোগ্রাম থাকবে, যা আঙুলের নড়াচড়া শনাক্ত করে সে অনুযায়ী কাজ করতে পারবে। এছাড়া এটি দিকনির্দেশক যন্ত্র হিসেবেও ব্যবহার করা যাবে।অ্যাপল দুটি মডেলের স্মার্ট আংটি তৈরি করতে পারে। একটিতে থাকতে পারে ছোটো আকারের টাচস্ক্রিন আরেকটিতে কিছুটা বড়োমাপের ডিসপ্লে। এতে ডিসপ্লের দিকে না তাকিয়ে আঙুলের ইশারায় নানা কাজ করা যাবে। এর মোশন সেন্সর ও টেক্সট শনাক্তকরণ প্রযুক্তি একে আরো বেশি আধুনিক যন্ত্র হিসেবে পরিচিত করে তুলবে।

 

স্মার্ট আংটি নিয়ে অ্যাপলের পাশাপাশি আমাজনের মতো প্রতিষ্ঠানও কাজ করছে। তবে তাদের ইকো লুপ নামের ঐ ডিভাইসটি এখনো তাত্ত্বিক পর্যায়ে রয়েছে। অ্যালেক্সা ভয়েস অ্যাসিসট্যান্টযুক্ত ঐ ডিভাইস মুখের কথাও শনাক্ত করে নানা কমান্ড গ্রহণ করতে সক্ষম।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.