Tue. Nov 12th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

আইফোনে জিমেইল ট্র্যাক করা বন্ধ করছে গুগল

জিমেইলে মেইল পেলে তা খোলা আগে সাবধান থাকুন। আপনি মেইল খুলছেন কি না, তা কিন্তু প্রেরক বুঝতে পারেন। কারণ, মেইলের সঙ্গে বিশেষ ট্র্যাকিং সফটওয়্যার যুক্ত থাকে। বিশেষ করে আইফোন ব্যবহারকারীদের এভাবে বেশি ট্র্যাকিং করা হয়। বিষয়টি এখন ধরতে পেরেছে জিমেইল সেবাদাতা গুগল। এ ট্র্যাকিং থেকে আইফোন ব্যবহারকারীকে সুরক্ষিত রাখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে গুগল কর্তৃপক্ষ।

 

আইফোনে অনাকাঙ্ক্ষিত ই–মেইল ট্র্যাকার বন্ধ করতে বিশেষ ফিচারটি ছেড়েছে গুগল। জিমেইল অ্যাপের হালনাগাদ সংস্করণে (৬.০.১৯০৮১১) এটি পাওয়া যাবে। সেটিংস থেকে এটি এনাবল করে দেওয়া যাবে।

 

গুগলের পক্ষ থেকে জানানো হয়, গুগলের নতুন ফিচারটি ব্যবহার করে জিমেইল ব্যবহারকারী স্বয়ংক্রিয় অ্যাটাচড ফাইল লোড হওয়া ঠেকাতে পারবেন।

 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, অ্যাটাচমেন্টের সঙ্গে অদৃশ্য ট্র্যাকার যুক্ত থাকে। এতে মেইল প্রাপক অ্যাটাচমেন্ট খুললে সঙ্গে সঙ্গে মেইল প্রেরক জানতে পারেন।

 

টুইটারের সাবেক নির্বাহী কর্মকর্তা ও নকশাকার মাইক ডেভিসন এর আগে এ বিষয়ে বিস্তারিত জানান। তিনি বলেন, সাবসক্রিপশন করা মেইলগুলো কাজে লাগিয়ে মেইল ব্যবহারকারীর অবস্থান ও মেইল খোলার সময় সম্পর্কে তথ্য জানা যায়।

 

তাঁর মতে, যাঁরা মেইল পাঠান, তাঁরা ট্র্যাকিং করে কোন মেইল কখন খোলা হচ্ছে, সে অনুযায়ী মেইল পাঠাতে থাকেন। যাঁরা অনেক দিন খোলেন না, তাঁদের তখন মেইল পাঠানো বন্ধ করে দেন। আইওএসের জিমেইলে অ্যাপে এ ত্রুটি থাকার কথা জানান তিনি। জিমেইলের পক্ষ থেকে বলা হয়, তাঁরা এ সমস্যার সমাধান করেছেন। ডেস্কটপ সংস্করণে স্বয়ংক্রিয় অ্যাটাচমেন্ট লোড বন্ধের সুবিধা রয়েছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA