Tue. Sep 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

আগস্টে মালয়েশিয়া থেকে ফেরার সুযোগ পাবেন অবৈধ শ্রমিকরা

অবৈধ বিদেশি শ্রমিকদের ক্ষমা প্রদর্শন করে পহেলা আগস্ট থেকে দেশে ফেরার সুযোগ দিচ্ছে মালয়েশিয়া। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তাদেরকে এ সুযোগ দেওয়া হবে  বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তান স্রি মুহিউদ্দিন ইয়াসিন জানিয়েছেন।

 

তিনি জানান, যে সব বিদেশি অবৈধভাবে অবস্থান করছেন কিংবা যাদের বৈধ কাগজপত্র নেই তারা এ সুযোগ পাবেন। ‘যারা এই সুযোগ নেবেন তাদের ওপর ৭০০ রিঙ্গিত ফি আরোপ করা হবে’ বলেন তিনি।

 

মুহিউদ্দিন জানান, যারা এ সুযোগ নিতে চান তাদেরকে ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের সাত দিনের মধ্যে পাসপোর্ট এবং দেশে ফেরার বিমান টিকেট জমা দিতে হবে। মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ পুরো এই প্রক্রিয়াটি পরিচালনা করবে এবং এতে কোনো তৃতীয় পক্ষ বা এজেন্ট থাকবে না বলেও জানান তিনি।

 

তিনি জানান,  বিদেশি দূতাবাস ও হাই কমিশনগুলো যাতে তাদের নাগরিকদের দেশে ফেরার জন্য ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র দিতে পারে সেজন্য গত ১২ জুলাই তাদের ব্রিফ করা হয়েছে। ৩১ ডিসেম্বরের পর অবৈধ অবস্থানকারী ও তাদের নিয়োগকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান মুহিউদ্দিন।

 

এই মুহূর্তে মালয়েশিয়ায় কতজন অবৈধ বিদেশি শ্রমিক অবস্থান করছে জানতে চাইলে তিনি বলেন, ‘দেশে অবস্থানরত অবৈধ অভিবাসীদের সংখ্যার ব্যাপারে আমরা নিশ্চিত নই। তবে আমরা আশা করছি তিন থেকে চার লাখ লোক এই সুযোগ গ্রহণ করবে।’

 

যেসব বিদেশি মালয়েশিয়া সরকারের ক্ষমার এই সুযোগ গ্রহণ করবে তাদেরকে কালোতালিকাভুক্ত করা হবে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এটি এই প্রকল্পের গৃহীত পদক্ষেপের অংশ।

 

তিনি বলেন, ‘কেউ কেউ বলছেন তাদেরকে স্রেফ পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা উচিৎ। তবে তারা যদি দীর্ঘ সময় ধরে অপরাধ করে থাকে তাহলে তাদেরকে আর এই দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।’

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA