‘আপনজন’য়ের সাফল্য উদযাপন

মোবাইল ফোন ভিত্তিক তথ্যসেবা কার্যক্রম ‘আপনজন’য়ের সাফল্যকে কেন্দ্র করে অনুষ্ঠিত হল বিশেষ আয়োজন।

 

প্রায় ছয় বছরের পথপরিক্রমা শেষে, বর্তমানে ২০ লক্ষেরও বেশি গর্ভবতী ও নবজাতক শিশুর মা এবং তাদের স্বজনদের ‘আপনজন’ সেবা কর্মসূচীর আওতায় আনা সম্ভব হয়েছে। এই সাফল্য উদযাপনের লক্ষ্যে ‘ডিনেট’ ১০ মে রাজধানীর হোটেল ‘লা ভিটা লেকশোর’ (লা ভিটা হল)য়ে ‘সেলিব্রেটিং হ্যাপি মাদারহুড: জার্নি অব ‘আপনজন’ এম-হেলথ সার্ভিস’ অনুষ্ঠানের আয়োজন করে।

 

সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউএসএআইডি, ওপিএইচএনই’র উপ পরিচালক আরিয়েলা ক্যামেরা এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন, স্বাস্থ্য সেবা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

 

আরও উপস্থিত ছিলেন সেভ দ্যা চিলড্রেনের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. ইশতিয়াক মান্নান, মা মণি হেল্থ সিস্টেমের স্ট্রেংদেনিং এর চিফ অব পার্টি জোবি জর্জ। এছাড়াও ডিনেটের সিইও মো. সিরাজুল হোসেন এবং আপনজনের প্রোজেক্ট ডিরেক্টর ড. অনন্য রায়হান।

 

বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং গর্ভবতী ও নবজাতক কাছে মানসম্মত সেবা প্রদানের লক্ষ্যে প্রবর্তিত মোবাইল ফোন ভিত্তিক তথ্যসেবা কার্যক্রম ‘আপনজন’ ২০১২ সালের ১৮ ডিসেম্বর যাত্রা শুরু করে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘ইউএসএইড’য়ের অর্থায়নে ‘মামা’ (মোবাই অ্যালায়েন্স ফর ম্যাটের্নাল অ্যাকশন), কর্মসূচীর আওতায় ‘জনসন অ্যান্ড জনসন’, ‘এমহেল্থ অ্যালায়েন্স’, ‘উইএন ফাউন্ডেশন’ এবং ‘বেবি সেন্টার’য়ের সহযোগিতায় একটি আন্তর্জাতিক পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে এই সেবা পরিচালিত হয়ে আসছে।

 

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘একসেস টু ইনফরমেশন’ কর্মসূচী এই সেবার আনুষ্ঠানিক সহযোগী।

 

উল্লেখ্য ‘মা-মণি হেল্থ সিস্টেম স্ট্রেংদেনিং’ প্রকল্পের আওতায় তথ্য প্রযুক্তি নির্ভর সামাজিক প্রতিষ্ঠান ‘ডিনেট’ বাংলাদেশে এই সেবা কার্যক্রম পরিচালনা করছে।

 

ইউএসএআইডির সহযোগিতায় আপনজন সেবার আওতায় গর্ভবতি মা, নবজাতক শিশুর মা এবং তাদের পরিবারের অভিভাবক মা ও শিশুর স্বাস্থ্য সেবা বিষয়ক পরামর্শ পেয়ে থাকেন। দেশের যে কোনো প্রান্ত থেকে মোবাইল ফোনের মাধ্যমে তারা বিভিন্ন ধরনের পরামর্শ সেবা পান।

 

Leave a Reply

Your email address will not be published.