Wed. Nov 20th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

আমেথিতে কাল রাহুল, রায়বেরিলিতে পরশু সোনিয়া

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কাল বুধবার উত্তর প্রদেশের আমেথি আসন থেকে তাঁর মনোনয়নপত্র জমা দেবেন। তাঁর মা ইউপিএর (সংযুক্ত প্রগতিশীল মোর্চা) চেয়ারপারসন সোনিয়া গান্ধী রায়বেরিলি আসনে মনোনয়নপত্র জমা দেবেন পরশু বৃহস্পতিবার। দুই আসনেরই ভোট আগামী ৬ মে। উত্তর প্রদেশ কংগ্রেস সূত্র এই খবর জানিয়েছে।

 

মনোনয়নপত্র পেশ করার পর গৌরীগঞ্জ জেলা শহরে রাহুল রোড শো করবেন। তাঁর সঙ্গে উপস্থিত থাকবেন বোন প্রিয়াঙ্কা। ভোটের কিছুদিন আগে প্রিয়াঙ্কা আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দেন। তিনি এই দলের অন্যতম সাধারণ সম্পাদক। উত্তর প্রদেশের পূর্বাঞ্চলের ভোটের প্রধান দায়িত্বও তাঁর। আমেথি ও রায়বেরিলি নির্বাচন কেন্দ্রও এই পূর্বাঞ্চলে।

 

আমেথি বহু বছর ধরেই কংগ্রেসের দুর্গ। রাহুল নিজেই ১৫ বছর ধরে এই কেন্দ্রের প্রতিনিধি। এবার আমেথি ছাড়াও তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন দক্ষিণ ভারতের কেরালা রাজ্যের ওয়েনাড কেন্দ্র থেকে। তাঁর এই দ্বিতীয় কেন্দ্র পছন্দ করা নিয়ে বিজেপি সরব। আমেথিতে রাহুলের মূল প্রতিদ্বন্দ্বী বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি বলেছেন, হারের ভয়েই রাহুল অন্য একটি নিরাপদ কেন্দ্র বেছে নিলেন। ওয়েনাড কেন নিরাপদ কেন্দ্র, সেই ব্যাখ্যা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ওই কেন্দ্রের বেশির ভাগ ভোটারই সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ।

 

রাহুল গান্ধী ২০১৪ সালের ভোটে বিজেপির স্মৃতি ইরানিকে এক লাখেরও বেশি ভোটে হারিয়েছিলেন। যদিও ২০০৯ সালের ভোটের মার্জিন ছিল তিন লাখেরও বেশি। ২০১৭ সালের বিধানসভা ভোটে আমেথির পাঁচ বিধানসভা কেন্দ্রের চারটি দখল করে বিজেপি। স্মৃতি ইরানি এই কারণেই বলেছেন, রাহুল হারার ভয়ে ভীত। কংগ্রেস সভাপতির সমালোচনা করে বিজেপির প্রার্থী এ কথাও বলেন, যে কেন্দ্র থেকে রাহুল টানা ১৫ বছর জিতেছেন, দ্বিতীয় কেন্দ্র পছন্দ করে তিনি ওই কেন্দ্রের ভোটারদের অসম্মান করলেন। রাহুল অবশ্য জানিয়েছিলেন, দক্ষিণ ভারতে কংগ্রেসের জমি পোক্ত করতেই তাঁর এই সিদ্ধান্ত।

 

রায়বেরিলিতে সোনিয়ার এবারের চ্যালেঞ্জার কংগ্রেসত্যাগী দীনেশ সিং। বিজেপি তাঁকেই এবার প্রার্থী করেছে। গতবার বিজেপির অজয় আগরওয়ালকে সোনিয়া হারিয়েছিলেন সাড়ে তিন লাখের বেশি ভোটের ব্যবধানে। উত্তর প্রদেশে এবার সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও রাষ্ট্রীয় লোকদল জোটবদ্ধ হয়ে লড়লেও সেই জোটে তারা কংগ্রেসকে শামিল করেনি। তবে আমেথি ও রায়বেরিলিতে তারা কোনো প্রার্থীও দিচ্ছে না। এই দুই কেন্দ্রে কংগ্রেসের মোকাবিলা তাই সরাসরি বিজেপির বিরুদ্ধে।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.