আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ শিক্ষা-গবেষণার সুযোগ সৃষ্টিতে চুক্তি স্বাক্ষর

প্রকাশিত:বৃহস্পতিবার, ১১ আগ ২০১৬ ০৬:০৮

Khulna University photo

খুলনা প্রতিনিধি:
আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ শিক্ষা-গবেষণায় সংযোগ স্থাপন, শিক্ষক-গবেষক বিনিময়সহ সংশ্লিষ্ট ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে বৃহস্পতিবার আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) এর সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার খান আতিয়ার রহমান এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের পক্ষে সংস্থার প্রেসিডেন্ট প্রফেসর ড. গোলাম মাতবর সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এ সময় খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান উপস্থিত ছিলেন। সমঝোতা স্মারক হস্তান্তরকালে তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে হেকেপ প্রকল্পের কার্যক্রম ছাড়াও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে লিংক প্রোগ্রাম স্থাপন করছে। আমরা বিশ্বের বিভিন্ন উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে অভিজ্ঞতা বিনিময় করতে আগ্রহী। এআইবিএস এর সাথে এ চুক্তি স্বাক্ষরের ফলে আরও একটি নতুন সম্ভাবনার সৃষ্টি হলো। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. সাবিহা হক, জীববিজ্ঞান স্কুলের ডিন (চলতি দায়িত্ব) প্রফেসর এ কে ফজলুল হক, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. মেহেদী হাসান মোঃ হেফজুর রহমান, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মোঃ রেজাউল হক, সমাজ বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) টিপু সুলতান, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিমসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এ চুক্তির ফলে আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ তার এমওইউ ভুক্ত উভয় দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে শিক্ষক, ¯œাতকোত্তর শিক্ষার্থী বিনিময় ছাড়াও যৌথ উদ্যোগে গবেষণা, সেমিনার, ওয়ার্কশপের আয়োজন করার সুযোগ পাবে। এআইবিএস এক্ষেত্রে সমন্বয় ও সহযোগিতাকারী হিসেবে ভূমিকা পালন করবে। বর্তমানে আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ আমেরিকাতে ২২টি ও বাংলাদেশে খুলনা বিশ্ববিদ্যালয়সহ ১৮টি বিশ্ববিদ্যালয়ের সাথে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এই সংবাদটি 1,227 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •