Sun. Aug 25th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

আরিফিন শুভ নয়, অপু হচ্ছেন অর্জুন

1 min read

ছয় দশক আগে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের চরিত্র ‌‘অপু’কে পর্দায় নিয়ে আসেন সত্যজিৎ রায়। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালী’ ও ‘অপরাজিত’ উপন্যাসকে তিন ভাগে ভাগ করে ট্রিলজি নির্মাণ করেন সত্যজিৎ রায়। সেগুলো হলো ‘পথের পাঁচালী’, ‘অপরাজিত’ ও ‘অপুর সংসার’। এবার পরিচালক শুভ্রজিৎ মিত্র ‘অপরাজিত’ উপন্যাসের শেষাংশের ওপর নির্ভর করে ‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ নামে একটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন।

 

‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ সিনেমায় বহুল আলোচিত ‘অপু’ চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ। ১৩ মার্চ প্রথম আলোকে তিনি বলেন, ‘এই ছবিতে কাজ করার ব্যাপারটি নিয়ে আমার কাছে ভয়, আশা ও উত্তেজনার সবকিছুর মিশ্রণ। সবচেয়ে বড় বিষয় মনে হচ্ছে, আমি অনেক কিছু শিখতে পারব, জানতে পারব, যা আগামী সময়ের সঞ্চয়।’ আরও জানান, এই ছবিতে অভিনয়ের জন্য প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে তিনি চুক্তিপত্রে সই করেছেন গত বছরের ডিসেম্বরে।

 

ছবিটির শুটিং শুরুর কথা ছিল মে মাসে। কিন্তু আরিফিন শুভকে হঠাৎ জানানো হয়, এ ছবিতে তাঁর সঙ্গে কাজ করতে পারছেন না প্রযোজকেরা। এক চিঠিতে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান গৌরাঙ্গ ফিল্মস জানায়, ‘অনভিপ্রেত সামাজিক ও রাজনৈতিক কারণে শুভর সঙ্গে কাজ করা হচ্ছে না। সমঝোতার মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভবিষ্যতে আমরা একসঙ্গে কাজ করার আশা রাখি।’ আর ছবির পরিচালক শুভ্রজিৎ মিত্র বললেন, ‘শুভ কাজটা করতে পারছেন না। ভিসা না পাওয়ার কারণেই ছবিটা থেকে সরতে হয়েছে তাঁকে। আপাতত নতুন অপুর খোঁজ করছি। দুই-তিন জনের লুক টেস্ট করার কথা চলছে। এখন দেখা যাক।’

 

তখন আরিফিন শুভ বলেছেন, ‘এত বড় একটি চরিত্রে কাজ করা হচ্ছে না জেনে দুঃখ লাগল। এটা যেকোনো অভিনয়শিল্পীর জন্য স্বপ্নের একটি চরিত্র। আমার প্রস্তুতিও সে রকম ছিল। কিন্তু শেষ পর্যন্ত হলো না। ছবির স্বার্থেই এ সিদ্ধান্ত নিতে হয়েছে।’

 

সত্যজিৎ রায় ‘অপু ট্রিলজি’ শেষ ছবি তৈরি করেন ১৯৫৯ সালে। ছবির নাম ‘অপুর সংসার’। ঠিক সেখান থেকেই শুরু হবে ‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’। ১৯৪০ সালের প্রেক্ষাপটে তৈরি হবে ছবিটি। আর এই ছবির হাত ধরেই ষাট বছর পর বাঙালি দর্শকের সামনে আসছে অপু। সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ ছবিতে ‘অপু’ চরিত্রে অভিনয় করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এবার ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেছে, ছবিতে ‘অপু’ চরিত্রে অভিনয় করবেন অর্জুন চক্রবর্তী।

 

এই ছবির হাত ধরে ৬০ বছর পর বাঙালি দর্শকের সামনে ফিরে আসছে ‘অপু’। সত্যজিৎ রায়ের অপু হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় আর শুভ্রজিৎ মিত্রের ছবিতে অপুর চরিত্রে থাকছেন অর্জুন চক্রবর্তী। সঙ্গে অ্যাডভেঞ্চার প্রিয় অপুর বন্ধুর ভূমিকায় দেখা যাবে সব্যসাচী চক্রবর্তীকে। আরও জানা গেছে, ছবিতে ‘লীলা’র চরিত্রে দেখা যাবে অর্পিতা চট্টোপাধ্যায়কে, ‘রাণুদি’র চরিত্রে শ্রীলেখা মিত্র, তার দিদির চরিত্রে সোহাগ সেন। এই ছবিতে থাকবে ‘অপর্ণা’ চরিত্রটিও। এই চরিত্রে অভিনয় করবেন দিতিপ্রিয়া রায়। সত্যজিতের ছবিতে ‘অপর্ণা’ চরিত্রে ছিলেন শর্মিলা ঠাকুর। ছবিতে কস্টিউম ডিজাইন করছেন প্রখ্যাত ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল।

 

‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ ছবির শুটিং হবে ভারতের বিভিন্ন প্রান্তে। সাদা-কালোতে তৈরি হবে ছবিটি। পরিচালক শুভ্রজিৎ মিত্র ভারতীয় সংবাদমাধ্যমে বলেছেন, ‘অনেক বছর আমি “অভিযাত্রিক” নিয়ে গবেষণা করেছি। এটি নির্মাণ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কয়েকজন বিশেষজ্ঞকে দেখিয়েছি। তারপর এটা প্রযোজকের কাছে নিয়ে যাই।’

 

‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ ছবির সঙ্গে যুক্ত আছেন বলিউডের প্রখ্যাত পরিচালক মধুর ভান্ডারকার ও গৌরাঙ্গ জালান। ছবিটি প্রযোজনা করছে গৌরাঙ্গ ফিল্মস।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA