আলু কতটা উপকারী?

ডায়েটের নামে অনেকেই আলু খাওয়া থেকে বিরত থাকেন। তাতে উপকারের বদলে বরং ক্ষতিটাই হয় বেশি। কারণ আলুতে রয়েছে একাধিক পুষ্টি উপাদান। এর ভিটামিন ও খনিজ শরীরের নানা উপকার করে থাকে।

 

আরও পড়ুন: বাড়িতে ৬ মাস পর্যন্ত আম সংরক্ষণ করবেন যেভাবে

আলুতে উপস্থিত ভিটামিন সি শরীরে প্রদাহের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে গুরুত্বপূর্ণ অঙ্গের ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে যায়। সেইসঙ্গে আর্থ্রাইটিস এবং গাউটের মতো রোগের প্রকোপ কমতেও সময় লাগে না।

 

 

 

আলুতে রয়েছে প্রচুর মাত্রায় পটাশিয়াম, যা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। কলায় যে পরিমাণ পটাশিয়াম রয়েছে, তার থেকে অনেক বেশি পরিমাণ রয়েছে অলুতে। তাই আলু বেশি করে ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত।

 

 

 

আলুতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, যা শরীরে ক্যান্সার সেলকে জন্ম নিতে দেয় না। ফলে স্বাভাবিকভাবেই এই মারণ রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।

 

 

 

মাঝারি মাপের একটা আলুতে প্রায় ২ গ্রামের কাছকাছি ফাইবার থাকে, যা সারা দিনের মোট ফাইবারের চাহিদার প্রায় ৮ শতাংশ পূরণ করতে সক্ষম। প্রসঙ্গত, ডায়াটারি ফাইবার একাধিক রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

 

আরও পড়ুন: হলুদ চা খেলেই কমবে ওজন

আলুতে উপস্থিত ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিঙ্ক ত্বকের নানা সমস্যা দূর করতে সাহায্য করে। সেইসঙ্গে সৌন্দর্যও বৃদ্ধি পায়।

 

Leave a Reply

Your email address will not be published.