ইংল্যান্ডে একটানা ২৮ দিন ফজরের জামাতে অংশ নিলেই মাউন্টেন বাইক পুরস্কার!

১৬ বছর কিংবা এর থেকে কম বয়সী যে কেউ ১ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত একটানা ২৮ দিন ফজরের জামাতে অংশ নিলে শিশু-কিশো‍রদের জন্য বিশেষ পুরস্কার ঘোষণা করেছে ইংল্যান্ডের বার্মিংহামে অবস্থিত ‘মসজিদ কামারুল ইসলাম’ কর্তৃপক্ষ। পুরস্কার হিসেবে তারা পাবে একটি করে মাউন্টেন বাইক।

এই আয়োজনের অন্যতম উদ্যোক্তা হলেন ইমরান ও জুবায়ের নামের দুই তরুণ। তারা জানিয়েছে, পুরস্কার হিসেবে মাউন্টেন বাইক দেওয়ার কারণ হলো, যারা নতুন সাইকেল চালাতে শেখেন, তাদের সাধারণত মাউন্টেন বাইক চালাতে উৎসাহিত করা হয়। মাউন্টেন বাইকে ঝাঁকি কিছুটা কম হয়। গতি ও ভারসাম্য নিয়ন্ত্রণ করাও অপেক্ষাকৃত সহজ।

উদ্যোক্তাদের অভিমত, মসজিদে কিশোর ও তরুণদের অংশগ্রহণের জন্য এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ জন্য বার্মিংহামে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হয়েছে। ইতোমধ্যে শতাধিক অংশগ্রহণকারী এ কর্মসূচিতে অংশ নিয়েছেন।

সবচেয়ে মজার বিষয় হলো, বেশ উৎসাহ নিয়ে শিশু-কিশোররা এই কয়দিন নামাজে অংশ নিয়েছেন। আজ ৬ দিন হলো- প্রথম দিন থেকে ফজরের নামাজে অংশ নেওয়াদের কেউ অনুপস্থিত থাকেনি। মসজিদে নামাজে অংশগ্রহণের জন্য তরুণদের উৎসাহিত করার লক্ষে এমন কর্মসূচি ইংল্যান্ডে এটাই প্রথম।

অনেক শিশু-কিশোরের মা-বাবা এমন কর্মসূচি ঘোষণা বেশ খুশি। পুরস্কার ঘোষণার পর শিশু-কিশোরদের উৎসাহিত করার জন্য অনেক মা নিয়মিত তাদের সন্তানদের সঙ্গে মসজিদে যান। তারা বলছেন, পুরস্কার হিসেবে বাইসাইকেল বড় কথা নয়, বাচ্চারা এতে উৎসাহিত হচ্ছে জামাতে অংশ নিতে; সেটাই বড় বিষয়। এমন উদ্যোগের ফলে শিশু-কিশোরদের মাঝে নামাজের অভ্যাস গড়ে উঠবে।

প্রসঙ্গত, গত বছর তুরস্কের বিখ্যাত শহর ইস্তাম্বুলের ফাতেহ জেলার সুলতান সেলিম মসজিদ কর্তৃপক্ষ ৪০ দিন ফজরের নামাজে অংশগ্রহণকারীদের পুরুস্কৃত করেছিল।

 

Leave a Reply

Your email address will not be published.