ইউরোপীয় প্রতিরক্ষা ব্যবস্থা ন্যাটোর প্রতিদ্বন্দ্বী হবে না: জোট প্রধান

ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র আলাদা প্রতিরক্ষা ব্যবস্থা সামরিক জোট ন্যাটোর প্রতিদ্বন্দ্বী হবে না বলে মনে করেন সংগঠনটির মহাসচিব জেনস স্টোলেনবার্গ। ইইউ’র বিদেশ বিষয়ক কাউন্সিলের বৈঠকে আগে মঙ্গলবার এমন মন্তব্য করলেন ন্যাটো প্রধান।

স্টোলেনবার্গ বলেন, ‘আমি বিষয়টি সম্পর্কে সমানভাবে নিশ্চিত যে, ইইউ’র এই প্রচেষ্টা কোনওভাবেই ন্যাটোর প্রতিদ্বন্দ্বী হবে না। এটা কোনওভাবেই ন্যাটোর অবিকল হবে না। কারণ ইউরোপীয় নিরাপত্তার ক্ষেত্রে ন্যাটোই মূল বিষয় হয়ে থাকবে’। তিনি বলেন, ‘ব্রেক্সিট কার্যকর হলে ন্যাটোর ৮০ শতাংশ ব্যয় বহন করবে ইইউ’র বাইরে থাকা সদস্যরা’।

স্টোলেনবার্গ ইইউ ও ন্যাটোর মধ্যে অভিনব পর্যায়ের সহযোগিতার বিষয়টিকেও স্বাগত জানান। তিনি বলেন, শক্তিশালী ইউরোপীয় প্রতিরক্ষা ন্যাটোর মধ্যে আরও ন্যায্য ব্যয় বহনের বিষয়টিতে অবদান রাখবে। ন্যাটো মহাসচিব বলেন, ‘ন্যাটো ও ইইউ পাশাপাশি অবস্থান করে সাইবার, স্থল ও সমুদ্র এলাকায় সহযোগিতা করতে পারবে’। তিনি বলেন, ‘ন্যাটো আর ইইউ আগের যেকোন সময়ের চেয়ে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে সক্ষম হবে, আমি সত্যি বিষয়টিকে স্বাগত জানাই’।

স্টোলেনবার্গ বলেন, ইইউ’র প্রতিরক্ষা উদ্যোগ ন্যাটোর পরিপূরক হিসেবে কাজ করবে আর ন্যাটোর নতুন সক্ষমতা অর্জনের ক্ষেত্রেও তা সহায়তা করবে। তার মতে, ভৌগিলিক অবস্থান ও অর্থ একটি গুরুত্বপূর্ণ সত্যি যা অস্বীকার করা যায় না। তিনি বলেন, ‘উত্তরে নরওয়ে, দক্ষিণে তুরষ্ক, এবং পশ্চিমে কানাডা, যুক্তরাষ্ট ও যুক্তরাজ্য ইউরোপীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ’।