Tue. Sep 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ইতালিতে উগ্র ডান আস্তানা থেকে মিসাইল, অস্ত্র উদ্ধার

1 min read

ইতালির উত্তরাঞ্চলের সন্ত্রাসবিরোধী পুলিশ এক অভিযানে উগ্র-ডান চরমপন্থি গোষ্ঠীগুলোর কাছ থেকে একটি এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করেছে।

 

এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ, এদের দুই জনকে ফোরলি বিমানবন্দরের কাছ থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

 

অভিযানে নব্য-নাৎসি প্রচারণা উপকরণও জব্দ করা হয়েছে।

 

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পূর্ব ইউক্রেইনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে ইতালির কট্টর ডানপন্থিদের সহায়তার বিষয়ে তদন্তের অংশ হিসেবে অভিযানটি চালানো হয়।

 

যে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়েছে তা কাতারের সেনাবাহিনী ব্যবহার করে বলে ইতালীয় পুলিশ জানিয়েছে।

 

তুরিনের স্পেশাল পুলিশ ফোর্স দিগোস অভিযানের নেতৃত্ব দেয়। মিলান, বারিসে, ফোরলি ও নোবারা পুলিশ তাদের সহযোগিতা করে।

 

যাদের গ্রেপ্তার করা হয়েছে ইতালির গণমাধ্যম তাদের নাম প্রকাশ করেছে। এরা হলেন সাবেক ইতালীয় কাস্টমস কর্মকর্তা ও উগ্র ডানপন্থি ফরচা নুয়াভা পার্টির সক্রিয় কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০), সুইজারল্যান্ডের নাগরিক আলেসান্দ্রো মন্তি (৪২) এবং আরেক ইতালীয় ফাবিও বেরনার্দি (৫১) ।

 

ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০ এফ বলে ধারণা করা হচ্ছে।

 

এক বিবৃতিতে পুলিশ বলেছে, “অভিযান চলাকালে কাতারের সেনাবাহিনী ব্যবহার করে এমন একটি এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র জব্দ করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটি পুরোপুরি ব্যবহারোপযোগী অবস্থায় ছিল।”

 

ইউক্রেইনের দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলের বিশাল এলাকা নিয়ন্ত্রণকারী রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের হয়ে যুদ্ধ করার দায়ে দোষী সাব্যস্ত তিন ব্যক্তিকে ৩ জুলাই জেনোয়ার একটি আদালত কারাদণ্ড দেয়। এদের মধ্যে এক ইতালীয় ও এক আলবেনীয়কে দুই বছর আট মাস করে আর এক মোলদোভীয়ান নাগরিককে এক বছর চার মাসের কারাদণ্ড দেওয়া হয়।

 

ভারী অস্ত্রে সজ্জিত ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সালের এপ্রিলে বিদ্রোহ শুরু করার পর থেকে লড়াইয়ে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে। ইউক্রেইনের সরকারি বাহিনীগুলোর সঙ্গে বিচ্ছিন্ন লড়াই অব্যাহত থাকলেও গত এক বছরেরও বেশি সময় ধরে দুপক্ষের লড়াই কার্যত থমকে আছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA