ইরানের পারমাণবিক চুক্তিতে থাকতে রাজি ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি

তেহরানকে পারমাণবিক অস্ত্র তৈরিতে ঠেকাতে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তিই সবচেয়ে উত্তম প্রক্রিয়া বলে একমত প্রকাশ করেছে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। রোববার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র দপ্তর এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ইরান চুক্তির বিষয়ে মত জানতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। আলোচনায় তারা তিনজনই ইরান চুক্তির পরিধি বাড়ানোর বিষয়ে একমত প্রকাশ করেছেন। তাদের মতে, চুক্তির মেয়াদ শেষ হলে ইরান দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে যার ফলে আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘নতুন চুক্তিতে কী বিষয় আনা যেতে পারে সেগুলোসহ ইরানের চ্যালেঞ্জ মোকাবেলা কীভাবে করা যেতে পারে সে বিষয়ে তারা নিজেদের ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

আগামী ১২ মে’র মধ্যে যুক্তরাষ্ট্রের ইরান চুক্তি নবায়ন করতে হবে। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষর করার কথা। তবে ট্রাম্প জানিয়েছেন তিনি এতে স্বাক্ষর করবেন না। তিনি পুরোনো চুক্তির পরিবর্তে ইরানের সঙ্গে নতুন করে চুক্তি করা উচিৎ বলে জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.