Thu. Dec 5th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ইরানের প্রথম নারী মুষ্টিযোদ্ধার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

1 min read

সাদাফ খাদেম। ইরানের প্রথম নারী মুষ্টিযোদ্ধা। কিন্তু তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় ফ্রান্স থেকে নিজ দেশে ফেরার পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয়েছেন। চলতি সপ্তাহেই ইরানি বংশোদ্ভূত ফরাসি প্রশিক্ষককে সঙ্গে নিয়ে তেহরানে ফিরে আসার কথা ছিল তাঁর।

 

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সাদাফ খাদেম চলতি সপ্তাহেই ইরানে ফেরার পরিকল্পনা করেছিলেন। এর মধ্যে তাঁর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এ পরিস্থিতিতে দেশে ফেরার পরিকল্পনা বাতিল করেছেন তিনি।

 

সাদাফ খাদেমের বিরুদ্ধে কোন অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে, এ ব্যাপারে এখনো নিশ্চিত না হলেও ফ্রান্সের একটি ক্রীড়া পত্রিকাকে তিনি বলেছেন, একজন বক্সার হিসেবে শর্টস ও স্লিভলেস পোশাক পরতে হয় তাঁকে। ইরানে নারীদের পরিধেয় পোশাকের প্রচলিত বিধি লঙ্ঘনের জন্যই সম্ভবত তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তিনি বলেন, ‘আমি যে পোশাক পরে রিংয়ে নামি, তা সারা বিশ্বের কাছে খুব স্বাভাবিক। আমার প্রশিক্ষক একজন পুরুষ এবং আমি হিজাব পরি না। এগুলোই হয়তো অপরাধ।’

 

তবে এমন কোনো গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে কি না, সে বিষয়ে ইরান সরকার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

১৩ এপ্রিল ফ্রান্সের রয়াঁ শহরে ফরাসি বক্সার অ্যান শোভিনের বিরুদ্ধে রিংয়ে নেমেছিলেন সাদাফ খাদেম। সে সময় তাঁর পরনে ছিল সবুজ শার্ট, লাল শর্টস ও সাদা কোমরবন্ধনী, যা ইরানের জাতীয় পতাকার রং। দেশে ফেরার পর তাঁকে একজন ‘বীরের’ মতো বরণ করা হবে বলে আশা করেছিলেন তিনি। কিন্তু এখন উল্টো গ্রেপ্তারি পরোয়ানার কারণে তাঁর দেশে ফেরাই অনিশ্চিত হয়ে পড়েছে। একজন বক্সার হিসেবে ২৪ বছর বয়সী সাদাফ খাদেমকে বিভিন্ন দেশে ছুটতে হয়। তাঁকে লড়তে হয় বিভিন্ন প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে। কিন্তু ইরানের ক্রীড়া কর্তৃপক্ষের চাওয়া হলো প্রতিযোগিতাগুলোয় রেফারি থেকে শুরু করে বিচারক—সবাইকে হতে হবে নারী। বলার অপেক্ষা রাখে না, এই চাওয়া সাদাফের আন্তর্জাতিক পর্যায়ের বক্সিংয়ে অংশ নেওয়া ভীষণ জটিল করে তুলেছে।

 

দেশে ফেরার জন্য সাদাফ খাদেম ও তাঁর প্রশিক্ষক ইরানি বংশোদ্ভূত ফরাসি নাগরিক মাহেয়ার মনশিপোর প্যারিসের চার্লস দ্য গল বিমানবন্দরে গেলে তাঁরা জানতে পারেন, তাঁদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। সাবেক ওয়ার্ল্ড বক্সিং অ্যাসোসিয়েশন চ্যাম্পিয়ন মাহেয়ার মনশিপোর একই সঙ্গে ফ্রান্সের ক্রীড়ামন্ত্রীর উপদেষ্টাও। তাঁদের দুজনের নামেই গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে বলে স্থানীয় পত্রিকাকে তিনি জানান।

 

এ বিষয়ে প্যারিসের নিযুক্ত ইরানের দূতাবাসের এক মুখপাত্র রয়টার্সকে বলেন, সাদাফ খাদেমের বিরুদ্ধে কোনো গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে কি না বা তিনি নিজেই দেশে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন কি না, সে সম্পর্কে তিনি নিশ্চিত নন।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.