Mon. Apr 6th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ইসলামপুরে কুলকান্দি ইউনিয়নের বেশীর ভাগ যমুনার গর্ভে বিলীন ঃ সীমানা জটিলতায় উন্নয়ন কাজ ব্যাহত

1 min read

ইসলামপুর (জামালপুর) :
জামালপুরের ইসলামপুর উপজেলার কুলকান্দি ইউনিয়ন যমুনার ভাঙনে ৫টি ওয়ার্ডের প্রায় সবকটি গ্রাম নদীগর্ভে বিলীন হয়েছে। ইউনিয়নের বেশির ভাগ গ্রাম বিলীন হওয়ায় ইউনিয়ন ও ওয়ার্ডের সীমানা পিলার হারিয়ে গেছে। জেগে উঠা চর গুলোতে সীমানা পুননির্ধারণ নিয়ে এক ইউনিয়নের সাথে অন্য ইউনিয়ন ও এক ওয়ার্ডের সাথে আরেক ওয়ার্ডের সীমানা নিয়ে চরম জটিলতা সৃষ্টি হয়ে উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে।
জানা যায়, সর্বগ্রাসী যমুনার অব্যাহত ভাঙনে ১নং কুলকান্দি ইউনিয়নের সর্বশান্ত ৫শতাধিক পরিবারের মানুষগুেেলা সহায় সম্বল হারিয়ে বিভিন্ন স্থানে বিশেষ করে চিনাডুলী, নোয়ারপাড়া,দেওয়ানগঞ্জ উপজেলা,বগুড়ার সারিয়াকান্দি উপজেলাসহ বিভিন্ন শহর-বন্দরে বিচ্ছিন্নভাবে বসবাস করে অনাহার-অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছেন।
ভাঙন কবলিত কুলকান্দী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ওবায়দুল হক বাবু জানান- তার ইউনিয়নের নয়টি ওয়ার্ডের ১নং ওয়ার্ডের পূর্ব জিগাতলা,২নং ওয়ার্ডের (বেড়কুশা গ্রাম) এক-তৃতীয়াংশ ৩নং ওয়ার্ডের চাকুরিয়া,চিনাডুলী,শেখপাড়া ও (হরিণধরা গ্রাম) সম্পূর্ন, ৪নং ওয়ার্ডে (আটিয়ামারী) সম্পূর্ন,মাঝিপাড়া,নয়াপাড়া সম্পূর্ণ ৫নং ওয়ার্ড (কুলকান্দী) ৮০ ভাগ এলাকা,সহ বাজার,কমিউনিটি ক্লিনিক,ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, মসজিদ-মন্দির, রাস্তাঘাট,গাছপালা,বাড়িঘর,আবাদি জমি, সরকারি-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান,ও ইউনিয়ন পরিষদ বিগত দিনেই নদীগর্ভে হারিয়ে গেছে। নদী ভাঙনে ইউনিয়নের স্থলভাগের মানচিত্র বিলীন হয়ে আবার পুনরায় যমুনার বিভিন্ন স্থানে দ্বীপচর জেগে উঠে। ইউনিয়নের সঙ্গে অন্য ইউনিয়ন এবং এক ওয়ার্ডের সঙ্গে অন্য ওয়ার্ডের সীমানা জটিলতায় উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে।
এলাকাবাসী জানান- এক সময় প্রায় অর্ধলক্ষাধিক মানুষ বাস করত এ ইউনিয়নে। পার্শবর্তী ইউনিয়নের নদী ভাঙ্গনের ফলে চরম সীমানা জটিলতা দেখা দেয়। ইউনিয়নের কয়েকটি গ্রাম আবার চর হিসাবে জেগে উঠলেও সীমানা পূননির্ধারণ করা হয়নি। এ কারণে কোন ইউনিয়নের মানুষ কোন ইউনিয়ন এবং কোন ওয়ার্ডের মানুষ কোন ওয়ার্ডে বসবাস করছেন তার কোন সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি।
কুলকান্দী ইউনিয়নের বেড়কুশার মজিদ, ভুট্টু শেখ, হরিণ ধরার আলী হোসেন,জিগাতলা বেলাল হোসেন সহ অনেকে জানান, আমরা কোন ইউনিয়নে কিংবা ওয়ার্ডের বাসিন্দা তাও জানি না। কোন কাজের জন্য মেম্বার বা চেয়ারম্যানের কাছে গেলে তারাও ঠিক করে বলতে পারে না। এলাকাবাসী উন্নয়নের স্বার্থে অবিলম্বে তাদের স্বাভাবিক কাজ কর্ম পরিচালনা ও সঠিক ভাবে বসবাসের জন্য ইউনিয়ন ও ওয়ার্ড গুলোর সীমানা পূণর্ঃর্নিধারণ ও নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.