ঈদ শেষ হলেও যানবাহনে চলছে বাড়তি ভাড়া আদায় কুড়িগ্রামে মোবাইল কোর্টে ৮ পরিবহনে এক লক্ষ টাকা জরিমানা আদায়

প্রকাশিত:মঙ্গলবার, ২০ আগ ২০১৯ ১২:০৮

ঈদ শেষ হলেও যানবাহনে চলছে বাড়তি ভাড়া আদায় কুড়িগ্রামে মোবাইল কোর্টে ৮ পরিবহনে এক লক্ষ টাকা জরিমানা আদায়

হুমায়ুন কবির সূর্য্য, কুড়িগ্রাম প্রতিনিধি : ১৮-০৮-১৯
ঈদ শেষ হলেও কুড়িগ্রামে যাত্রীদের কাছ থেকে চলছে অতিরিক্ত ভাড়া আদায়। নির্ধারিত ভাড়ার চেয়ে দ্বিগুণ/তিনগুণ ভাড়া আদায় করছে যানবাহন কর্তৃপক্ষ। বাস মালিক-শ্রমিকদের কাছে এক প্রকার জিম্মি হয়ে পরেছে ভুক্তভোগী যাত্রীরা। গত এক সপ্তাহ ধরে চলছে যাত্রীদের কাছ থেকে মোটা অংকের পকেট কাটা। দিনে প্রায় ৪০ লক্ষ টাকা বাড়তি আদায় করছে দূরপাল্লার প্রায় ২ শতাধিক বাস। গত এক সপ্তাহে যার পরিমাণ ২ কোটি ৮০ লক্ষ টাকা। যাত্রীদের এমন অভিযোগের প্রেক্ষিতে গত দু’দিনে দুর পাল্লার ৮টি বাসে মোবাইল কোর্টের মাধ্যমে ৯৬ হাজার ৩শ’ টাকা জরিমানা আদায় করা হয়। প্রশাসনের এধরণের পদক্ষেপে খুশি যাত্রীসহ উৎসুখ জনতা।

 


রোববার সন্ধ্যায় কুড়িগ্রাম শহরের জেলা পরিষদ সুপার মার্কেট ও ঘোষপাড়া এলাকায় নির্বাহী ম্যাজিট্রেট ও সহকারি কমিশনার সুদীপ্ত কুমার সিংহ, নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবুল হাসান মোবাইল কোর্ট পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে পুলিশ, বিআরটিএ পরিদর্শক মাহবুবার রহমান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আহসান হাবীব নীলু, স্যানিটারী ইন্সপেক্টর জহুরুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
অনুসন্ধানে জানা যায়, কুড়িগ্রাম থেকে ঢাকা, চট্রগ্রাম, সিলেট, বরিশালসহ বিভিন্ন রুটে দিনে-রাতে মিলিয়ে প্রায় দেড়শ’টি দূরপাল্লার বাস যাতায়াত করে। ঈদ উপলক্ষে অতিরিক্ত আরো অর্ধ শতাধিক দূরপাল্লার যানবাহন যাত্রী পরিবহন করছে। গড়ে ২শ’টি যাত্রীবাহি বাসে ৪০জন যাত্রী হিসেবে ৮ হাজার যাত্রী ঈদের ছুটি শেষে নিজ নিজ কর্মস্থলে ফিরছে। এসময় যানবাহনগুলো থেকে নির্ধারিত মূল্যের চেয়ে প্রতিটি টিকিটে কমপক্ষে বাড়তি ৫শ’ টাকা করে আদায় করছে। এই হিসেবে দিনে ভাড়ার চেয়ে অতিরিক্ত অর্থ আদায় হচ্ছে কমপক্ষে ৪০ লক্ষ টাকা। এই হিসেবে ঈদের পরদিন থেকে রোববার পর্যন্ত এক সপ্তাহে বাড়তি ভাড়া হিসেবে প্রায় ২ কোটি ৮০লক্ষ টাকা লুটে নিল।
নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবুল হাসান জানান, দূর পাল্লার যাত্রীবাহি বাসে অভিযান চালিয়ে দেখা যায় টিকিট প্রতি অতিরিক্ত ৫শ’ থেকে ৮শ’ টাকা আদায় করা হয়েছে। এজন্য ৮টি বাসে জরিমানা আদায় করা হয় ৯৫ হাজার টাকা এবং এই বাসের দুই ড্রাইভারকে ত্রুটিপূর্ণ লাইসেন্সের কারণে আরো ১ হাজার ৩শ’ টাকা জরিমানা করা হয়।
জেলা মটর মালিক সমিতির সাধারণ সম্পাদক লুৎফর রহমান বকসী জানান, কুড়িগ্রাম থেকে প্রতিদিন প্রায় দেড় শতাধিক দূরপাল্লার বাস যাত্রী পরিবহন

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •