Mon. Sep 16th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

উ.কোরিয়ার সঙ্গে আলোচনা এগিয়ে নেয়ার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, কোরিয়ার সঙ্গে নিরস্ত্রীকরণ আলোচনা এগিয়ে নেয়ার ব্যাপারে ওয়াশিংটন আশাবাদী।তবে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, মার্কিন ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়া তাদের পরিকল্পিত আলোচনা ফের শুরু করার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। খবর এএফপি’র।

 

আগামী মাসের সামরিক মহড়া প্রশ্নে উত্তর কোরিয়া মঙ্গলবার ইঙ্গিত দিয়ে বলেছে, তারা এমনকি তাদের স্থগিত পারমাণবিক পরীক্ষার বিষয় পুনর্বিবেচনা করতে পারে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এ সামরিক মহড়া বছরের পর বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসলেও পিয়ংইয়ংয়ের সাথে সংলাপের সুবাদে তা সংক্ষিপ্ত করা হয়েছে।

 

কয়েক মাসের অচলাবস্থার পর গত জুনে ডিমিলিটারাইজড জোনে এক আকস্মিক বৈঠকে সংলাপ পুনরায় শুরু করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্মত হওয়ার পর ওই আলোচনার ব্যাপারে উত্তর কোরিয়ার পক্ষ থেকে দেয়া এটি ছিল প্রথম বিবৃতি।

 

 

উত্তর কোরিয়ার এমন বিবৃতির জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, ভিয়েতনামে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এক সম্মেলনে এবং পরে গত ৩০ জুন উত্তর কোরিয়ার ট্রাম্পের আকস্মিক সফর চলাকালে কিম ও ট্রাম্পের করা প্রতিশ্রুতি বজায় রাখার ব্যাপারে তারা আশাবাদী।

 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র মোর্গান ওর্তেগাস সাংবাদিকদের বলেন, অবশ্যই আমরা যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে ফের আলোচনা শুরু করার অপেক্ষায় রয়েছি। আমরা সর্বদা আলোচনার ব্যাপারে আশাবাদী। সুতরাং আমরা কিম ও ট্রাম্পের প্রতিশ্রুতি বিষয়ে আগাতে পারি।

 

 

উল্লেখ্য, গত বছর সিঙ্গাপুরে কিমের সঙ্গে ট্রাম্পের যুগান্তকারী প্রথম সম্মেলনের সুবাদে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অংশগ্রহণে যৌথ সামরিক মহড়া সংক্ষিপ্ত করা হয়।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA