Fri. Dec 13th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

এইডসের নতুন ঔষধ আবিষ্কার করল সাউথ আফ্রিকা

1 min read

এইচআইভি এইডস আক্রান্ত দেশের তালিকায় বিশ্বে সাউথ আফ্রিকা ১নং অবস্থানে রয়েছে। বর্তমানে সাউথ আফ্রিকায় এইডস আক্রান্ত রোগীর সংখ্যা ৬ মিলিয়ন। এইডস আক্রান্ত দেশের তালিকায় ২য় নম্বরে আছে নাইজেরিয়া ও ৩য় নম্বরে ইন্ডিয়া।

 

বিশ্বের বৃহত্তম এইচআইভি চিকিৎসা প্রোগ্রাম হচ্ছে সাউথ আফ্রিকায়। এইডস আক্রান্ত ৬ মিলিয়ন রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে এইচআইভি চিকিৎসা প্রোগ্রাম ২০২০ হাতে নিয়েছে সাউথ আফ্রিকা সরকার। এই লক্ষ্যে তারা এইডসের নতুন ওষুধ আবিষ্কার করেছে।

 

যা আক্রান্ত রোগীকে ১০০% সুরক্ষা দেবে। ডিসেম্বরের মধ্যে এইচআইভিতে আক্রান্ত ৬ মিলিয়নেরও বেশি লোকের লক্ষ্য মাত্রা সামনে রেখে স্বাস্থ্য অধিদফতর এই সিদ্ধান্ত নিয়েছে।

 

স্বাস্থ্য অধিদফতর আজ (বুধবার) এইচআইভির জন্য নতুন এবং উন্নত সংমিশ্রণ চিকিৎসা সেবাটি চালু করছেন। চিকিৎসকরা বলছেন, নতুন আবিষ্কৃত ওষুধটি কার্যকর হলে এই ওষুধটি সাউথ আফ্রিকা পৃথিবীর অন্যান্য দেশে রফতানি করতে পারবে।

 

গবেষকরা বলছেন, সাউথ আফ্রিকা ফার্মাকেপিয়ার গবেষণায় আবিষ্কৃত নতুন এই ওষুধ ‘টেনোফোভির অ্যান্টিরেট্রোভাইরাল’ ড্রাগ বা টিএলডির কম পার্শ্বপ্রতিক্রিয়া এবং প্রতিরোধ ক্ষমতা রয়েছে। তবে এটি সম্ভাব্য জন্ম ত্রুটিসহ কিছু ঝুঁকি বহন করে।

 

সাউথ আফ্রিকা বিশ্বের বৃহত্তম এইচআইভি চিকিৎসা প্রোগ্রাম এবং ২০২০ মিশন ডিসেম্বরের মধ্যে এআরভিতে আক্রান্ত ৬ মিলিয়নেরও বেশি লোকের চিকিৎসা সেবা নিশ্চিত করবে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.