Tue. Mar 31st, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

এক দিন পিছিয়ে একুশে গ্রন্থমেলার উদ্বোধন ২ ফেব্রুয়ারি

1 min read

আগামী পহেলা ফেব্রুয়ারি শুরু হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে বইমেলা একদিন পিছিয়েছে। পহেলা ফেব্রুয়ারির পরিবর্তে ২ ফেব্রুয়ারি বিকাল ৩টায় গ্রন্থমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অমর একুশে গ্রন্থমেলা একদিন পেছানোর তথ্য নিশ্চিত করেছেন বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব ড. জালাল আহমেদ। তিনি বলেন, ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে গ্রন্থমেলার শুরুর তারিখ এক দিন পিছিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা একাডেমিকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমি থেকে প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তৃতীয় বই ‘আমার দেখা নয়া চীন’ বইয়ের মোড়ক উন্মোচন করবেন। গ্রন্থটির সম্পাদনা করেছেন শেখ হাসিনা।

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলা উত্সর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকে। ২০১৯ সালের চেয়ে বিস্তৃত পরিসরে অনুষ্ঠিত হবে মুজিববর্ষের বইমেলা। বর্ধিত পরিসরের এবার মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গা জুড়ে অনুষ্ঠিত হবে গ্রন্থমেলা।

 

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে মূল থিম ধরেই সাজানো হয়েছে পুরো গ্রন্থমেলার সব আয়োজন। স্থপতি এনামুল করিম নির্ঝরের নকশাতে বিন্যস্ত হবে ২০২০ সালের গ্রন্থমেলা। প্রতিদিনের মেলা মঞ্চের আলোচনাসহ মেলার বিন্যাসে ফুটে উঠবে বঙ্গবন্ধর প্রতিচ্ছবি। মুজিববর্ষ উপলক্ষ্যে জাতির জনককে নিয়ে রচিত ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশ করবে মেলার আয়োজক বাংলা একাডেমি। ২০২০ থেকে ২০২২ সালের বইমেলা পর্যন্ত পর্যায়ক্রমে প্রকাশিত হবে এসব গ্রন্থ।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.