Thu. Jan 23rd, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

এডিস মশার বংশবিস্তার যেসব স্থানে

1 min read

দেশজুড়ে এখন এক আতঙ্কের নাম মশা। এডিস মশার জীবাণুবাহিত রোগ ডেঙ্গু জ্বর ইতিমধ্যেই সারা দেশে ছড়িয়ে পড়েছে। পুরো ঢাকা শহরজুড়েই এখনো রয়েছে মশার প্রজননস্থল। এডিস মশার বিস্তারে সহায়ক এমন কিছু স্থান সম্পর্কে জেনে নিন এবং সচেতন হন-

 

শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের পানি

তীব্র গরমে সাম্প্রতিক সময়ে ঢাকা শহরে অস্বাভাবিকভাবে বেড়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার। কিন্তু অনেক ভবনে ব্যবহৃত এসব যন্ত্র থেকে নির্গত পানি সরাসরি খোলা জায়গায় পড়ে। ফলে জমে থাকা এসব পরিস্কার পানিতে জন্ম নেয় এডিস মশা।

 

 

 

নির্মাণাধীন ভবন

ঢাকা শহরের সব জায়গাতেই চলছে ভবন নির্মাণ। নির্মানাধীন এসব ভবনের বিভিন্ন অংশে জমে থাকা পানি এডিস মশা জন্ম নেয়ার উপযুক্ত জায়গা। বেশিরভাগ ভবনের মালিকরা এ বিষয়ে এখনো বেশ উদাসীন।

 

ছাদে জমা বৃষ্টির পানি

বৃষ্টির মৌসুমে ঢাকার অনেক ভবনের ছাদে জমে থাকে বৃষ্টির পানি। ভবন মালিকরা এসব পানি পরিষ্কার না করায় সেখানে জন্ম নিচ্ছে এডিস মশা।

 

পানির ট্যাঙ্ক থেকে নির্গত পানি

ছাদে বসানো পানির ট্যাঙ্ক অনেক সময় উপচে পড়ে ছাদে জমে পানি। দীর্ঘ সময় এ পানি জমে থেকে জন্ম নিতে পারে এডিস মশা।

 

যত্রতত্র প্লাস্টিক বর্জ্য

ঢাকা শহরে প্লাস্টিক বর্জ্য ফেলা হয় যত্রতত্র। নানা রকম প্লাস্টিক বর্জ্যে বৃষ্টির পানি জমে সেখানেও জন্ম নিতে পারে মশা।

 

ডাস্টবিনে জমে থাকা পানি

পরিচ্ছন্ন ঢাকা গড়তে দুই সিটি কর্পোরেশনের বিভিন্ন জায়গায় বসানো হয়েছিল ডাস্টবিন। কিন্তু সেগুলো তদারকির অভাবে এর ভেতরে প্রায়ই জমে থাকে বৃষ্টির পানি। এ জায়গাগুলোই এডিস মশা জন্মানোর উপযুক্ত জায়গা।

 

 

 

ডাবের খোসা

শহরের বিভিন্ন জায়গায় ফেলে রাখা হয় ডাবের খোসা। এসব ডাবের খোসায় জমে থাকা বৃষ্টির পানিতেও জন্ম নিতে পারে এডিস মশা।

 

ফুলের টবে জমা পানি

ঢাকা শহরের বেশিরভাগ বাড়ির ছাদ কিংবা বারান্দায় শখের বশে নানা রকম গাছ লাগান বাসিন্দারা। এসব গাছের টবে জমে থাকা বৃষ্টির পানি নিয়মিত পরিষ্কার না করায় সেখানে এডিস মশা জন্ম নিচ্ছে।

 

ভবনের পাশের পরিত্যক্ত জায়গা

ঢাকা শহরের সবজায়গাতেই বিভিন্ন ভবনের পাশের পরিত্যক্ত জায়গা রয়েছে৷ এসব জায়গায় ভবন থেকে নির্গত পানি ছাড়াও বৃষ্টির পানি জমে থাকে। যা এডিস মশার বংশবিস্তারে সহায়ক।

 

নোংরা হাতিরঝিল

ঢাকার সৌন্দর্য বর্ধনের জন্য তৈরি করা হাতিরঝিল এখন মশার অন্যতম প্রজনন কেন্দ্র জায়গাটিতে নিয়মিত মশার ওষুধ না ছিটানোয় ঝিলের বিভিন্ন অংশে জন্ম নিচ্ছে মশা।

 

গুলশান লেক

ঢাকার অভিজাত এলাকা গুলশানের লেকটিও মশা প্রজননের অন্যতম জায়গা। এ লেকেও নিয়মিত মশার ওষুধ না দেয়ায় সেখানেও জন্ম নিচ্ছে মশা।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.