Wed. Oct 16th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

এবার পুলিশের সমর্থনে হংকংয়ে সমাবেশ

1 min read

এবার পুলিশের সমর্থনে হংকংয়ে সমাবেশ করেছেন কয়েক লাখ মানুষ। শনিবার এই সমাবেশ থেকে প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলনরতদের সঙ্গে পুলিশের সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়।

 

‘হংকংকে নিরাপদ করুন’ শিরোনামে এই সমাবেশ এমন সময় অনুষ্ঠিত হলো যখন রোববার প্রত্যর্পণ বিল বিরোধীরা ফের বিক্ষোভ র‌্যালি করার প্রস্তুতি নিচ্ছে। ইতোমধ্যে পুলিশ নগরবাসীকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। বিক্ষোভ র‌্যালিকে সামনে রেখে নগরীর নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। বিভিন্ন সড়কের পাশে থাকা কাঁটাতারের প্রতিবন্ধকগুলোও সরিয়ে নিয়েছে পুলিশ। এই প্রতিবন্ধকগুলো দিয়ে বিক্ষোভকারীরা সমাবেশের সময় বিভিন্ন সড়ক বন্ধ করে দিতো।

 

অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত মাস থেকে হংকংয়ে ব্যাপক বিক্ষোভ করে শিক্ষার্থী ও গণতন্ত্রপন্থীরা। বিলটিতে কোনো অপরাধীকে বিচারের জন্য মূল ভূখন্ড চীনে পাঠানোর বিধান রাখা হয়েছিল। আন্দোলনকারীদরে দাবি, এটা হংকংয়ের বিচারব্যবস্থা ও স্বায়ত্বশাসনের ওপর চীনকে হস্তক্ষেপের সুযোগ করে দেবে। চীনপন্থী হিসেবে পরিচিত হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম আন্দোলনের মুখে বিলটিকে সম্প্রতি ‘মৃত’ ঘোষণা করেছেন।

 

শনিবার পুলিশের সমর্থনে অনুষ্ঠিত সমাবেশে অংশগ্রহণকারীদের অধিকাংশই ছিলেন মধ্যবয়সী। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সাদা টি-শার্ট পরে তারা নগরীর টামার পার্কে জড়ো হয়েছিলেন। অংশগ্রহণকারীদের অনেকের হাতেই ছিল চীনের পতাকা। অনেকে ‘হংকং উল্লাস করো’, ‘হংকং পুলিশকে সমর্থন করুন’ স্লোগান দিয়েছেন।

 

সমাবেশে অংশগ্রহণকারীদের একজন ৮৫ বছরের টিসোল পুই বলেন, ‘সহিংসতা অসহনীয়। আমরা আমাদের দেশ নিয়ে উদ্বিগ্ন। স্থিতিশীলতা বজায় রাখতে ও আইনের শাসন বজায় রাখতে আমাদের সত্যিকারার্থে হংকং পুলিশের পাশে দাঁড়ানো উচিৎ।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA