Fri. Nov 22nd, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

এ বছর বিশ্বের সৃজনশীল শহরগুলোর তালিকা

1 min read

বিশ্ব নগর দিবস উপলক্ষে সবচেয়ে সৃজনশীল শহরগুলোর নাম প্রকাশ করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) প্রকাশিত এ তালিকা করা হয় সঙ্গীত, চারুকলা এবং লোকশিল্প, নকশা, সিনেমা, সাহিত্য, ডিজিটাল আর্টে প্রসিদ্ধ শহরের ওপর ভিত্তি করে। তালিকায় জায়গা পায় ৬৬টি শহর। খবর এনডিটিভির।

 

 

 

এ প্রসঙ্গে ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজৌলে বলেন, এটি রাজনৈতিক ও সামাজিক উদ্ভাবনের পক্ষে এবং তরুণ প্রজন্মের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

 

কেবল সংস্কৃতি নয়, অর্থনীতি-কর্মসংস্থান ও জলবায়ু পরিবর্তন প্রতিরোধও দিবসটি যথাযথ বলে জানান তিনি।

 

যেসব শহর খেতাব জিতল:-

 

সঙ্গীতের জন্য, অ্যাম্বন (ইন্দোনেশিয়া), হাভানা (কিউবা), মেটজ (ফ্রান্স), পোর্ট অব স্পেনসহ (ত্রিনিদাদ ও টোবাগো) অন্যান্য।

 

সাহিত্যের জন্য, অ্যাঙ্গোলেমে (ফ্রান্স), বেইরুট (লেবানন), এক্সেটার (যুক্তরাজ্য), কুহমো (ফিনল্যান্ড), লাহোর (পাকিস্তান), লিউওয়ার্ডেন (নেদারল্যান্ডস), নানজিং (চিন), ওডেসা (ইউক্রেন), স্লেমানি (ইরাক), ওঞ্জু (কোরিয়া প্রজাতন্ত্র), রোকলা (পোল্যান্ড)।

 

কারুশিল্প এবং লোকশিল্পের জন্য, আরেগুয়া (প্যারাগুয়ে), আইয়াচুচো (পেরু), বল্লারাট (অস্ট্রেলিয়া), বান্দর আব্বাস (ইরান), বিয়েল্লা (ইতালি), ক্যালদাস দা রায়না (পর্তুগাল), জিনজু (কোরিয়া প্রজাতন্ত্র), কার্গোপোল (রাশিয়ান ফেডারেশন), শারজাহ (সংযুক্ত আরব আমিরশাহি), সুখোথাই (থাইল্যান্ড), ত্রিনিদাদ (কিউবা), এবং ভিলজান্দি (এস্তোনিয়া)।

 

চলচ্চিত্রের জন্য, পটসডাম (জার্মানি), সারাজেভো (বসনিয়া ও হার্জেগোভিনা), ভালাদোলিড (স্পেন) এবং ওয়েলিংটন (নিউজিল্যান্ড)।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.