Fri. Oct 18th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

কম্পিউটারের সেকাল-একাল

সারা বিশ্বে কম্পিউটারের রয়েছে ব্যাপক চাহিদা। বর্তমান যুগ কম্পিউটার ছাড়া প্রায় অচল। দৈনন্দিন কাজে প্রতেকেই কমবেশি কম্পিউটার ব্যবহার করে থাকি। আমাদের জীবনে কম্পিউটারের গুরুত্ব বলে শেষ করা যাবে না। আর এই কম্পিউটারের অতীত থেকে বর্তমান অনেকেরই অজানা।

 

বর্তমানে প্রত্যেকেই যে কম্পিউটার ব্যবহার করছি তা কিন্তু প্রথম থেকেই এমনটা হয়ে আসেনি। একটু ভেবে দেখুন তো, বর্তমানে আমরা যে কম্পিউটার ব্যবহার করছি তার আকার যদি হয় বড় কোনো রুমের সমান! তাহলে কেমন হবে।  হ্যাঁ, ঠিক এমনই ছিল প্রথম প্রজন্মের কম্পিউটারগুলো।

 

 

 

বর্তমানে আমরা যে কম্পিউটার ব্যবহার করি তার কোনো তাত্ত্বিক ও ব্যবহারিক অস্তিত্বই ছিল না। তখন কম্পিউটার বলতে অনেকগুলো যন্ত্রের সমাহার বোঝাতো যা একটি রুমের পুরোটা জুড়েই সাজানো থাকতো। পরবর্তীতে হাজার হাজার মানুষের অক্লান্ত পরিশ্রম, গবেষণা এবং অবদানের ফসল হিসেবে আমরা পেয়েছি আজকের দিনের কম্পিউটার।

 

আধুনিক কম্পিউটারের রূপরেখা তৈরি করেন ব্রিটিশ গণিতবিদ চার্লস ব্যাবেজ। ১৯৪০ সাল থেকে আজ পর্যন্ত কম্পিউটারের যাত্রা বা অগ্রগতির যে ইতিহাস রয়েছে, তার ভিত্তিতে বিজ্ঞানীরা এটিকে পাঁচটি প্রজন্মে ভাগ করেছেন। তাহলে জেনে নিন কম্পিউটার যাত্রার এই প্রজন্মগুলো সম্পর্কে-

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA