করোনা আতঙ্কে মন শান্ত রাখতে যা করবেন

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২০

করোনা আতঙ্কে মন শান্ত রাখতে যা করবেন

করোনাভাইরাসের কারণে বাড়ছে মানসিক চাপ, উদ্বেগ, একাকীত্ব, অবসাদ। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বিজ্ঞানীরা ইমারজিং ইনফেকসাশ ডিজিজ নামের জার্নালে জানিয়েছেন, ভুক্তভোগীদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ মানুষ মনের জোরে এই বিপদ কাটিয়ে ওঠার চেষ্টা করছেন, বাকিরা পারছেন না একেবারেই। অবিলম্বে এ দিকে নজর না দিলে উদ্বেগ, অবসন্ন, হতাশ মানুষ যে কী থেকে কী করে বসবেন, তার কোনো ঠিক নেই।

হঠাৎই বদলে গেছে পরিচিত জীবনযাপন। ভবিষ্যতে কী হবে কেউ জানে না। প্রাণের ভয় ও আর্থিক অনিশ্চয়তার মুখে অসহায় হয়ে পড়ছেন মানুষ। এ রকম দমবন্ধ অবস্থায় দুর্বল মনের মানুষ তো ভেঙে পড়বেই। তবু বেঁচে থাকতে হলে বাড়াতে হবে মনের জোর। মনকে রাখতে হবে শান্ত।

jagonews24

এই সময়ে বেশি ভাবলে মানসিক অশান্তি হবে। এর প্রভাব পড়বে আপনার পরিবারেও। এখন একজোট হয়ে থাকার সময়, সবাইকে অশান্ত করে তোলা কোনো কাজের কথা নয়। অসুখবিসুখের প্রকোপও বাড়বে তাতে। এটি পরীক্ষিত সত্য যে মানসিক চাপ বাড়লে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে।

jagonews24

মহামরি সংক্রান্ত খবর যত ঘাঁটবেন, মানসিক চাপ ততই বাড়বে। ঘণ্টায় ঘণ্টায় আপডেট না দেখে ঠিক করে নিন, দিনে এক ঘণ্টার বেশি খবর দেখবেন না। আগে যেভাবে কাজকর্ম করে, বই পড়ে, সিনেমা-সিরিয়াল দেখে কি আড্ডা দিয়ে সময় কাটাতেন, এখনও সেভাবে কাটানোর চেষ্টা করুন।

jagonews24

হাতে একটু বেশি সময় থাকলে ব্যায়াম করুন, ঘরের কাজ করুন, বইপত্র পড়ুন অথবা সেরে নিলেন কোনো পুরনো বকেয়া কাজ। নতুন শখ তৈরি করার বা সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হওয়ার এটাই আদর্শ সময়। আদর্শ সময় সম্পর্ককে নতুন মাত্রা দেয়ার। পুরনো সম্পর্কগুলো ঝালিয়ে নিন। যে সম্পর্ক খারাপ হয়ে গেছিল একটু উদ্যোগী হয়ে তাকে ভালো করা যায় কি না দেখুন।

jagonews24

পুরো পৃথিবীই এখন অনিশ্চয়তার দিকে আগাচ্ছে। তাই আজকের দিনটা কতটা সুন্দর, কতটা কার্যকর করে তোলা যায়, ভাবুন তা নিয়ে। কালকের কথা কাল ভাববেন। এই মুহূর্তটুকু ছাড়া আর কিছুই আমাদের হাতে নেই। কাজেই যা হাতে আছে, তাকে সুন্দর করে গড়ে নিন। যা নেই তার জন্য হাহুতাশ করলে, আজও যাবে, কালও যাবে।

অযথা দুশ্চিন্তার আগে ভেবে দেখুন, পৃথিবীতে এরকম মহামারি আগেও এসেছে। মানুষ তা অতিক্রমও করেছে। এই মহামারিও সেভাবে অতিক্রান্ত হয়ে যাবে। এখন বরং চিকিৎসাবিজ্ঞান অনেক বেশি উন্নত। জীবাণুটিও যতটা ছোঁয়াচে, ততটা মরণঘাতি নয়। কাজেই এই হঠাৎ পাওয়া ছুটিটাকে অবহেলায় বয়ে যেতে দেবেন না। ভালো করে উপভোগ করুন।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •