কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু ২ নভেম্বর

কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু হচ্ছে ২ নভেম্বর শুক্রবার থেকে। ৯ দিনব্যাপী এই মেলা চলবে ১১ নভেম্বর পর্যন্ত। মেলা এবারেরও বসবে কলকাতার রবীন্দ্র সদনের কাছে ঐতিহ্যবাহী মোহরকুঞ্জ প্রাঙ্গণে। বাংলাদেশে প্রকাশিত বিভিন্ন বই নিয়ে প্রতিবছর আয়োজিত এই বইমেলা এবার ৮ম বারের মতো আয়োজিত হচ্ছে।
এবারের বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। থাকবেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান। থাকবেন পশ্চিমবঙ্গের শিল্পসাহিত্য মহলের অনেকেই।
প্রতিদিন এই মেলা চলবে বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে শনি ও রোববার মেলা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। বাংলাদেশের বিভিন্ন শীর্ষস্থানীয় সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করছে। মেলামঞ্চে প্রতি সন্ধ্যায় থাকছে বিষয়ভিত্তিক সেমিনার, কবিতাপাঠ, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা।
এই বইমেলার ব্যবস্থাপনায় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন, সহযোগিতায় বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং আয়োজনে রয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। বইমেলায় বাংলাদেশের ৬৯টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন দুই দেশের বিশিষ্টজন ও শিল্পীরা।
২০১৬ সালে এই মেলা শুরু হয়েছিল ১ সেপ্টেম্বর থেকে। মেলার আসর বসেছিল কলকাতার রবীন্দ্র সদন চত্বরে। গত বছর থেকে এই মেলার আসর বসছে মোহরকুঞ্জ প্রাঙ্গণে। গত বছর এই মেলা শুরু হয়েছিল ১৫ নভেম্বর থেকে। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর সেভেন।