‘কাতার আক্রমণ করতে চেয়েছিল সৌদি আমিরাত’

কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মুহাম্মাদ আল-আতিয়া বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত তার দেশের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা করেছিল। গত বছর কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশের কূটনৈতিক সংকট শুরুর প্রথম দিকে তারা এ পরিকল্পনা করে বলে জানিয়েছেন তিনি।

 

শুক্রবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে খালিদ বিন মুহাম্মাদ আল-আতিয়া বলেন, কাতারকে অস্থিতিশীল করার জন্য রিয়াদ ও আবুধাবি সব ধরনের চেষ্টা করেছে; কিন্তু আমরা তা ব্যর্থ করেছি। তারা আমাদের দেশের ভেতরে সামরিক হস্তক্ষেপেরও পরিকল্পনা করেছিল।

 

কাতারের প্রতিরক্ষামন্ত্রী বলেন, তারা বিভিন্ন উপজাতিকে উসকানি দেয়ার চেষ্টা করেছে। এ কাজে তারা আমাদের বিরুদ্ধে মসজিদকে ব্যবহার করেছে। এরপর তারা কিছু পুতুল ব্যক্তিকে আমাদের নেতাদের জায়গায় বসানোর চেষ্টা করে।

 

 

 

তিনি বলেন, কাতারের সাবেক আমিরের এক আত্মীয়কে ক্ষমতায় বাসানোর চেষ্টা করেছিল তারা তবে তাদের সে চেষ্টা সফল হয়নি। দেশের জনগণ তাদের আমিরকে ভালোবাসেন।

 

ইরানের সঙ্গে সম্পর্কের বিষয়ে জানতে চাইলে আল-আতিয়া ওয়াশিংটন পোস্টকে জানান, দোহা সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করে চলেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *