|
সর্বশেষ
সিঙ্গাপুরে ভাষা শহিদ স্মরণে কবিতা প্রতিযোগিতা         মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রান্সে ভাষার মেলা         অমিতাভের সঙ্গে টুইটার কর্মকর্তাদের সাক্ষাৎ         গ্রেস মুগাবের পিএইচডি নিয়ে দুর্নীতি, উপাচার্য গ্রেপ্তার         মালয়েশিয়া বিএনপির উদ্যোগে গণস্বাক্ষর অভিযান শুরু         কানাডায় বাংলাদেশি তরুণীর কৃতিত্ব         আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আগের অবস্থান থেকে সরে আসছেন ট্রাম্প         জাফরুল্লাহর বিরুদ্ধে ইন্টার্ন নারী চিকিৎসককে মারধরের অভিযোগ         খালেদা জিয়া ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না : ফখরুল         উন্নয়নশীল দেশে উন্নীত হলে জিএসপি সুবিধা পাবো : বাণিজ্যমন্ত্রী         জীবনে জীবন মেলাবার গল্প         ভাষার প্রতি ভালোবাসা         নেককার বান্দাদের জন্য জান্নাতের নেয়ামতের ঘোষণা         যে কারণে পেয়ারা খাবেন         মাতৃভাষা দিবসের নাটকে ঈশানা ও নিলয়        
প্রকাশিত হয়েছে : 6:17:22,অপরাহ্ন 03 February 2018 |

কানাডার এক্সপ্রেস এন্ট্রির আমন্ত্রন পাওয়ার দুটি শব্দচিত্র

মনে করুন আফজাল (কল্পিত নাম) একজন ৩৫ বছরের যুবক বিগত ০৪ বছর ধরে ম্যানেজম্যান্ট কনসালটেন্ট হিসাবে কর্মরত রয়েছেন। উনি কানাডার এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতিতে আবেদন করে পার্মামেন্ট রেসিডেন্ট হিসাবে আসতে চান। উনার ইংরেজীতে দক্ষতা অনেক ভাল এবং আইএলটিএস এ প্রতিটি মডিউলে উনি ৮ করে পেয়েছেন। আফজাল সাহেবের কিন্তু কানাডা থেকে কোন জব-অফার নেই, কানাডাতে উনি কোন কাজও করেননি কখনও অথবা এখান থেকে যে কোন ডিগ্রী নিয়েছেন সেটাও নয়। গত ২৪ জানুয়ারী যে ড্র হয়েছে, তাতে উনি ৪৪৫ সিআরএস পয়েন্ট পেয়ে আইটিএ পেয়েছেন। গত ড্রতে সর্বনি¤œ ৪৪৪ পয়েন্ট যারা পেয়েছেন, তারাই ইনভিটেশন পেয়েছেন। এর আগে গত ১০ জানুয়ারী, ২০১৮ এর ড্রতে সর্বনি¤œ পয়েন্ট ছিলো ৪৪৬।

 

এবার ধরুন আয়েশা বিবির কথা (কল্পিত নাম)। ২৯ বছরের আয়েশা বিবি গত ০২ বছর ধরে কানাডাতে প্রোগ্রামার হিসাবে কাজ করছেন। এর আগে উনি আলবার্টা প্রদেশ থেকে ব্যাচেলর ডিগ্রী করেছেন। আয়েশা বিবির ইংরেজী ভাষার দক্ষতা কিন্তু খুব বেশী তা না। মধ্যম মানের। আইএলটিএস স্কোর হয়ত ৬ হবে। কানাডাতে ষ্টুডেন্ট হিসাবে এসে উনি যাকে ভালবেসে বিয়ে করেছেন, তারও ব্যাচেলর ডিগ্রী আছে কিন্তু সেটা দেশ থেকে করা। ভদ্রলোকের ইংরেজী দক্ষতা আয়েশা বিবির থেকে কম। ৫-৫.৫ মত হবে। যাইহোক এই দম্পতি আইটিএ পেয়েছেন গত ২৪ জানুয়ারীর এক্সপ্রেস এন্ট্রির ড্রতে। উনাদের সিআরএস স্কোর হলো ৪৪৪।

২০১৮ তে এক্সপ্রেস এন্ট্রির বরাদ্দ গত বছরের তুলনায় ৩২০০ টি বৃদ্ধি করে ৭৪৯০০ টি করা হয়েছে। এখন যে ট্রেন্ড তাতে দেখা যাচ্ছে প্রতি দুসপ্তাহে একবার করে ড্র হচ্ছে এবং প্রতি ড্রতে কমবেশী ২৭৫০ জনকে সারাবিশ^ থেকে আইটিএ দেওয়া হচ্ছে। এখন হিসাব করে দেখতে হবে ২০১৮ তে আসলে কতজন কে আমন্ত্রন করে, তাইনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*