Sun. Nov 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

কানাডার নির্বাচনে ভোট গণনা শুরু

কানাডার ৪৩তম জাতীয় নির্বাচনে স্থানীয় সময় সোমবার ভোট গ্রহণ করা হয়েছে। নির্বাচনের নেতৃত্বাধীন জরিপ অনুসারে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো লিবারেল পার্টি এবং অ্যান্ড্রু শির কনজারভেটিভ পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই ছিল।

 

চরম প্রতিযোগিতায় ভোট গ্রহণ হওয়ায় ব্যালট হাতে গণনা করা হচ্ছে। সে কারণে স্থানীয় সময় সোমবার গভীর রাতে বা মঙ্গলবার ভোরের দিকে ফলাফলের সিদ্ধান্ত আসতে পারে।

 

সারাদেশে সুশৃঙ্খল ভাবে সারাদিন ভোটগ্রহণ চলেছে। এবারের নির্বাচনে প্রধান দুই দল, লিবারেল পার্টি আর কনজারভেটিভ পার্টির মধ্যে মূল লড়াই হলেও আরো চারটি দল এ নির্বাচনে অংশ নিচ্ছে। সেগুলো হচ্ছে তৃতীয় শক্তিশালী দল নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ব্লক কুইবেক, গ্রিন এবং পিপলস পার্টি।

 

সোমবার সকালে ভোটগ্রহণ শুরুর দিকে ট্রুডো তার পরিবারের সাথে মন্ট্রিলের ভোট কেন্দ্রে তার ভোট দিয়েছেন। বিভিন্ন সমীক্ষায় এখন পর্যন্ত ৩৭ শতাংশ ভোট পেয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসছেন বলে আভাস পাওয়া গেছে।

 

কানাডাভিত্তিক জরিপ সংস্থা ন্যানোস রিসার্চ জানাচ্ছে, এবারের নির্বাচনে ট্রুডোর লড়াইটা মূলত প্রতিপক্ষ কনজারভেটিভ দলের নেতা অ্যানড্রু শিরের সঙ্গে। এখন পর্যন্ত নানা সমীক্ষায় পাওয়া তথ্য মতে ৩১ শতাংশ ভোট পেয়ে অ্যানড্রু শির দ্বিতীয় অবস্থানে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

 

স্বাস্থ্যসেবা, জলবায়ু ট্যাক্স, শিক্ষা ও গাঁজার ব্যবহার বৈধকরণের মতো ইস্যুগুলো নিয়ে জনপ্রিয়তা কমেছে ট্রৃডোর। কানাডা জুড়ে ৩৩৮ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে সরকার গঠন করতে হলে কোনো একটি দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয়লাভ করতে হবে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.