কানাডায় অভিবাসন করতে চাইলে এখনই সুযোগ

অভিবাসনপ্রত্যাশীদের জন্য ২০১৭ সাল হতে পারে স্বপ্নপূরণের বছর। কানাডা সরকারের নতুন অভিবাসন আইন দেখে এমনটাই মনে করছেন অভিবাসন সংশ্লিষ্টরা। এ বছর সর্বোচ্চসংখ্যক নতুন পরিবার বিভিন্ন ক্যাটাগরিতে দেশটিতে অভিবাসনের সুযোগ পাবে।

নতুন বছরে কানাডা সরকারের পরিকল্পনার বিশেষ দিকগুলো হচ্ছে :

 

Advertisement

•   ফেডারেল স্কিলড ওয়ার্কার ক্লাস, ফেডারেল স্কিলড ট্রেডার্স ক্লাস এবং কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাসের অধীনে গতবারের চেয়ে ২৩ শতাংশ বেশি পরিবার অভিবাসনের সুযোগ পাবে।

•   এ বছর প্রভিন্স নমিনি প্রোগ্রামের অধীনে কানাডা সরকার অন্তত ৫১ হাজার নতুন অভিবাসীকে বসবাসের সুযোগ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে।

•   কুইবেক প্রদেশ তাদের স্কিলড ওয়ার্কার প্রোগ্রামের আওতায় আনুমানিক ২৯ হাজার নতুন অভিবাসনপ্রত্যাশীর জন্য বসবাসের ও কাজ করার সুযোগ তৈরি করে দেবে।

•   চলতি বছর ২০১৬ সালের চেয়ে বেশি সুবিধা পাবেন অভিবাসনপ্রত্যাশীরা।

•   ফ্যামিলি ক্লাস স্পন্সরশিপের আওতায় স্বামী বা স্ত্রী, সন্তান ও অভিভাবকরা আরো সহজ ও দ্রুত প্রক্রিয়ায় ইমিগ্রেশন করতে পারবেন।

সব মিলিয়ে এ বছর প্রায় তিন লাখ ২০ হাজার মানুষকে বসবাসের সুযোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে কানাডা সরকারের। কর্মীস্বল্পতা ও ভৌগোলিক সাম্যতা বজায় রাখতেই এসব পদ্ধতি বাস্তবায়ন করছে দেশটি।

কানাডা সরকারের নেওয়া বিভিন্ন পদ্ধতির জন্য বাংলাদেশের যোগ্য আবেদনকারীরা যেভাবে আবেদন করতে পারেন সেগুলো হলো :

এক্সপ্রেস অ্যান্ট্রি

গত ৪ জানুয়ারি অনুষ্ঠিত এক্সপ্রেস অ্যান্ট্রি ড্রতে মোট দুই হাজার ৯০২ জন আমন্ত্রণ পেয়েছেন। এবারের ড্রতে সিআরএস পয়েন্ট নেমে এসেছে ৪৬৮-তে। এই অ্যান্ট্রি মূলত তিনটি ক্যাটাগরিতে বিভক্ত। এগুলো হলো : ফেডারেল স্কিলড ওয়ার্কার, ফেডারেল স্কিলড ট্রেডার্স ও কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস। এ ক্ষেত্রে নির্দিষ্ট কোনো পেশা বা কোটা পদ্ধতি নেই।

প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম

কানাডার মোট ১১টি প্রদেশ অভিবাসনের জন্য মনোনয়ন করতে পারে। এ জন্য একেক প্রদেশ একেক সময় তাদের প্রোগ্রাম উন্মুক্ত করে। অবশ্য প্রদেশ ভেদে শর্ত আলাদা হয়। যোগ্য আবেদনকারীরা তাঁদের যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে প্রোগ্রামের সময়কাল এবং শর্তগুলো লক্ষ রাখতে হয়। অনেক সময় কিছু শর্ত শিথিলযোগ্য হয় আবার কখনো নতুন শর্ত আরোপ করা হয়।

যেমন ব্রিটিশ কলম্বিয়া প্রভিন্সিয়াল প্রোগ্রামটি বর্তমানে চালু রয়েছে। খুব শিগগির চালু হবে নোভা স্কশিয়া ও অন্টারিও প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম।

ব্রিটিশ কলম্বিয়া প্রভিন্সিয়াল প্রোগ্রাম

IELTS-এ ৫.৫ পয়েন্টসহ দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা শুধুমাত্র স্নাতক ডিগ্রি থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আবেদন করতে পারেন। এই প্রোগ্রামটি চারটি ক্যাটাগরিতে বিভক্ত। এগুলো হলো : এক্সপ্রেস অ্যান্ট্রি বিসি – স্কিলড ওয়ার্কার ও ইন্টারন্যাশনাল গ্রাজুয়েট। স্কিলড ইমিগ্রেশন : স্কিলড ওয়ার্কার ও অ্যান্ট্রি লেভেল সেমি স্কিলড।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *