Tue. Sep 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

কানাডায় জাতীয় শোক দিবস পালিত

1 min read

অটোয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ১৫ আগস্ট এবং টরন্টোর বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে আজ ১৭ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়।

 

দূতাবাস কার্যালয়ে অনুষ্ঠিত বিকেল ৫টায় এক মিনিট নীরবতা পালন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে আলোচনা এবং বিশেষ মোনাজাতের মাধ্যমে ভাবগম্ভীর্য পরিবেশে দিনটি পালিত হয়। এতে দূতাবাস কর্মকর্তা, আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মী এবং গণ্যমান্য ব্যক্তি অংশ নেন। সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, আদর্শ ও অবদান তুলে ধরে বক্তব্য রাখবেন আমন্ত্রিত অতিথিরা।

 

এছাড়াও কানাডা পার্লামেন্ট ভবনের সামনে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে আওয়ামী লীগ শান্তিপূর্ণ সমাবেশ করে। সমাবেশে বঙ্গবন্ধু হত্যার খুনি নূরকে শান্তিপূর্ণ কানাডা থেকে বের করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি আহ্বান জানানো হয়।

 

গত শনিবার জাতীয় শোক দিবস পালন করে টরন্টোর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। বিকেল ৫টায় টরন্টোর নর্থ ইয়র্কের রয়েল কানাডিয়ান লিজেন হলে শোক সভার আয়োজন করা হয়। এখানেও অনুরূপভাবে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, আওয়ামী লীগের নেতা-কর্মী এবং শহরের গণ্যমান্য ব্যক্তি অংশ নেন। কানাডার বিভিন্ন শহর থেকেও জাতীয় শোক দিবস পালনের খবর পাওয়া গেছে। ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে আলবার্টা আওয়ামী লীগের উদ্যোগে পালিত হল জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী। শোক সভার শুরুতে ১মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

 

এতে আলবার্টা আওয়ামী লীগের সভাপতি জাফর সেলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন আব্দুল্লাহ রফিক, মিনু মঈনুল, মোঃ মোশাররফ হোসেন, নাজমুল আহসান, আলবার্টা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যানথনি জ্যাকবসহ আরও অনেকে। কবিতা আবৃত্তি করেন জাহিদ হক ও তাশফীন হোসেন।

 

আরও পড়ুন: পালাক্রমে ধর্ষণের পর হত্যা করা হয় শিক্ষিকা জয়ন্তী চক্রবর্তীকে

 

এদিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বঘোষিত খুনি লে. কর্নেল (বরখাস্ত) এনএইচএমবি নূর চৌধুরীর টরন্টোর ইটোবিকোস্থ বাসার গেটে জুতো-স্যান্ডেল ঝুলানোর বিষয়টি দেশে-বিদেশে ব্যাপাক আলোচিত হয়!

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA