কোম্পানিগঞ্জ সীমান্তে ভারতীয়দের গুলিতে আবারো বাংলাদেশি নাগরিক নিহত

প্রকাশিত:শনিবার, ১১ জুলা ২০২০ ০১:০৭

কোম্পানিগঞ্জ সীমান্তে ভারতীয়দের গুলিতে আবারো বাংলাদেশি নাগরিক নিহত

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার উৎমা সীমান্তে ভারতীয় খাসিয়াদের গুলিতে আবারো এক বাংলাদেশি নাগরিক নিহত এবং আরো একজন আহত হয়েছেন।
এ তথ্য নিশ্চিত করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৪৮ ব্যাটালিয়ান।
আজ শনিবার (১১ জুলাই) দুপুরের দিকে এ ঘটনা ঘটে।
জানা যায়,সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার উৎমা বিওপি সংলগ্ন সীমান্ত পেরিয়ে ভারতের অভ্যন্তরে অবৈধভাবে প্রবেশ করার পর ভারতীয় খাসিয়ারা গুলি ছুঁড়ে। এতে মো. বাবুল হোসেন (২০) নামের এক ব্যক্তি নিহত হন। তিনি কোম্পানীগঞ্জ উপজেলার,চরার বাজার এলাকার লামা গ্রামের আমির হোসেনের ছেলে। এছাড়া একই এলাকার মো. কয়েছ মিয়া নামের এক বাংলাদেশি গুলিবিদ্ধ হয়ে আহত হন।

এ নিয়ে গত দেড় মাসে কোম্পানিগঞ্জ ও গোয়াইনঘাট সীমান্তেই অবৈধ অনুপ্রবেশের কারনে ভারতীয় খাশিয়ার গুলিতে ৫ জন বাংলাদেশী নাগরিক নিহত হলেন।

সিলেট বিজিবি সুত্রে জানা যায় যে, শনিবার(১১জুলাই) দুপুরে সিলেট ব্যাটালিয়ন (৪৮ বিজিবি) এর অধীনস্থ কোম্পানীগঞ্জ উপজেলার উৎমা বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার ১২৫৭/৯-এস সংলগ্ন দিয়ে ২ জন বাংলাদেশি নাগরিক ভারতের ৮০০ গজ অভ্যন্তরে প্রবেশ করেন। এসময় চোর সন্দেহে ভারতীয় খাসিয়া নাগরিকরা তাদের গুলি করে। এতে একজন নিহত ও একজন আহত হন।

নিহত ব্যক্তির লাশ উদ্ধার করা সম্ভব হলেও আহত ব্যক্তি পলাতক রয়েছেন। কোম্পানিগঞ্জ থানা পুলিশ সন্ধ্যায় ঘটনাস্থলে পৌঁছে নিহতের সুরতহাল প্রতিবেদন তৈরী করে ময়না তদন্তের প্রক্রিয়া করছে বলে জানিয়েছেন সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (সদর),জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র মো,লুৎফর রহমান।তিনি বলেন সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে সীমান্ত এলাকায় বিজিবি পুলিশ সমন্বয়ে এবং পুলিশ এককভাবে ইতোমধ্যে অনেকবার জনসচেতনতা মুলক নানা কর্মসূচি বাস্তবায়ন করেছে,এরপরও সীমান্তবর্তী বাসিন্দারা কেন জীবনের ঝুকি নিয়ে বেআইনিভাবে সীমানা লঙ্ঘন করে ভারতের সীমায় অনুপ্রবেশ করে সেটা আমাদেরকে ভাবতেও খুবই কষ্ট লাগে।

এ ব্যাপারে ৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল, পিএসসি বলেন, সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে বিজিবি সীমান্ত এলাকায় অবৈধ চলাচল রোধে বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেও টহল এবং নজরদারী জোরদার রেখেছে। সীমান্তবর্তী এলাকার বাংলাদেশী নাগরিকদের অবৈধভাবে প্রবেশ না করার জন্য বারবার অনুরোধ জানানো হয়েছে।সম্প্রতি এ ব্যাপারে জন সচেতনতামূলক নানা ভাবে প্রচার,প্রচারনা চালিয়ে যাচ্ছে বিজিবি। তবুও কিছু কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা অমান্য করে কেউ কেউ অবৈধভাবে ভারত সীমান্তের ভেতরে ঢুকে পড়ে,যার ফলে নানা অনাকাঙ্খিত ঘটনার জন্মদেয়,যাহা সবাইকে মর্মাহত করে। সীমান্ত আইন মেনে চলে অনাকাঙ্খিতি পরিস্থিতি এড়িয়ে থাকতে বিশেষ করে সীমান্তবর্তী জনসাধারণের প্রতি আহবান জানান বিজিবি’র এ কর্মকর্তা।

এই সংবাদটি 1,229 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •