Tue. Nov 12th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

কোহলির নামে স্ট্যান্ড হচ্ছে ফিরোজ শাহ কোটলায়

1 min read

আন্তর্জাতিক ক্রিকেটে ভারত অধিনায়ক বিরাট কোহলির অর্জনের প্রতি সম্মান জানিয়ে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের এক স্ট্যান্ডের নাম কোহলির নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি জেলা ক্রিকেট সংস্থা।

 

দেখতে দেখতে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ বছর পার হয়ে গেল বিরাট কোহলির। ২০০৮ সালে ১৮ আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের পথচলা শুরু করেছিলেন বর্তমান ভারত অধিনায়ক। সেদিন মাত্র ১২ রান করে আউট হলেও কে জানত তখন এই ছেলেই দেশের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের সঙ্গে রেকর্ড বইয়ের বিভিন্ন পাতায় টেক্কা দেবেন এক দিন? গত ১১ বছরে আন্তর্জাতিক ক্রিকেটের অনেক সমীকরণ একাই বদলে দিয়েছেন, নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। কোহলির কীর্তির প্রতি সম্মান জানিয়ে দিল্লির বিখ্যাত ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের একটি স্ট্যান্ডের নাম কোহলির নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি জেলা ক্রিকেট সংস্থা।

 

দিল্লির খেলোয়াড়দের মধ্যে মহিন্দর অমরনাথ ও বিষেণ সিং বেদির নামে এর আগে ফিরোজ শাহ কোটলার স্ট্যান্ডের নাম রাখা হলেও তাঁরা ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এ সম্মান পেয়েছিলেন। কোহলি পেলেন ক্যারিয়ারের মধ্যগগনে থাকতে থাকতেই। আর এখানেই অনন্য কোহলি, তাঁর চেয়ে কম বয়সে এ সম্মান অন্য কোনো ভারতীয় ক্রিকেটারের ভাগ্যে জোটেনি। এর আগে মাঠটির গেটের নাম রাখা হয়েছিল সাবেক ভারতীয় ওপেনার বীরেন্দর শেবাগ ও ভারতীয় নারী দলের প্রথম সেঞ্চুরিয়ান আঞ্জুম চোপড়ার নামে। স্টেডিয়ামের হল অব ফেমে রয়েছে সাবেক অধিনায়ক মনসুর আলী খান পতৌদির নাম।

 

গতকাল জানানো হয়েছে, আগামী ১২ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই ‘বিরাট কোহলি স্ট্যান্ড’–এর উদ্বোধন করা হবে। জওহরলাল নেহরু স্টেডিয়ামের ভারোত্তলন স্টেডিয়ামে হবে এই অনুষ্ঠান। কোহলি ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে গোটা ভারতীয় দল। সবাইকে সংবর্ধনা জানানো হবে এই অনুষ্ঠানে।

 

দিল্লি জেলা ক্রিকেট সংস্থার প্রধান রজত শর্মা এক বিবৃতিতে জানিয়েছেন, ‘বিশ্ব ক্রিকেটে বিরাট কোহলির অবিশ্বাস্য অর্জন দিল্লি জেলা ক্রিকেট সংস্থাকে (ডিডিসিএ) গর্বিত করেছে। খেলোয়াড় ও অধিনায়ক হিসেবে তাঁর অসাধারণ কৃতিত্বের প্রতি সম্মান জানিয়ে তাঁকে এই সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমরা আশা করি, দিল্লির হাজারো তরুণ ক্রিকেটারের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে এই “বিরাট কোহলি স্ট্যান্ড”। শুধু ভারতের অধিনায়কই নয়, দলের উদ্বোধনী ব্যাটসম্যান (শিখর ধাওয়ান), উইকেটরক্ষক (ঋষভ পন্ত), একজন শীর্ষ বোলারও (ইশান্ত শর্মা) দিল্লির খেলোয়াড়, যে কারণে আমরা অত্যন্ত গর্বিত।’

 

ভারতের হয়ে ৭৭ টেস্ট, ২৩৯ ওয়ানডে ও ৭০ টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬৬১৩, ১১৫২০ ও ২৩৬৯ রান করেছেন কোহলি। সব মিলিয়ে সেঞ্চুরি করেছেন ৬৮টি।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA