Mon. Oct 14th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

গুগল সার্চে এখন মূল খবরটি বেশি গুরুত্ব পাবে

যাঁরা গুগলে খবরের খোঁজ করেন, তাঁদের কাছে প্রকৃত খবর পৌঁছানোর জন্য ব্যবস্থা করছে গুগল কর্তৃপক্ষ। খবর অনুসন্ধানের অ্যালগরিদমে পরিবর্তন আনার কথা বলেছে প্রতিষ্ঠানটি। এখন তারা সংবাদমাধ্যমের ‘মূল প্রতিবেদন’ বিষয়টিকে বেশি গুরুত্ব দেবে এবং গুগল সার্চ রেজাল্টের ওপরের দিকে দেখাবে। গুগল তাদের ১০ হাজার বেশি কর্মীর কাছে এ বিষয়ে নির্দেশনা দিয়েছে। গুগলের এসব পর্যালোচনাকারীর পর্যবেক্ষণ গুগলের অ্যালগরিদমকে সার্চ ফলাফল র‍্যাঙ্কিংয়ে সাহায্য করবে। খবর দ্য ভার্জের।

 

গুগলের সার্চ রেজাল্টের এ পরিবর্তনের বিষয়টি অনেকের কাছে বিরক্তির কারণ হতে পারে। কারণ, গুগলের এ সিদ্ধান্তে অনেক ওয়েবসাইটের ব্যবসার মডেল বদলে যাবে।

 

এ প্রসঙ্গে গুগল কর্তৃপক্ষ বলেছে, গুগলে এখন সর্বশেষ ও সবচেয়ে ব্যাপক সংস্করণের খবরটিকে অনুসন্ধান ফলাফলে বেশি দেখানো হয়। এখন এ পদ্ধতিতে পরিবর্তন আনার ফলে প্রকৃত বা মূল খবরটিকে শনাক্ত করা হবে এবং তা বেশি করে তুলে ধরা হবে। গুগলে সবচেয়ে ভালো দেখা হয় এমন অবস্থানে এ ধরনের খবর রাখা হবে। এতে মানুষ প্রকৃত খবর বেশি দেখবে। এ ছাড়া সাম্প্রতিক খবরও তুলে ধরা হবে। তবে মূল বা প্রকৃত প্রতিবেদনের সংজ্ঞা বা মান যাচাই নিয়ে সংশয় থাকছেই। কারণ, একেকটি সংবাদমাধ্যমে বা প্রকাশকের কাছে মূল প্রতিবেদনে সংজ্ঞা ভিন্ন হতে পারে। তাই কোনো সংবাদের জীবনচক্র বুঝে সে অনুযায়ী পরিবর্তন আনার কাজ করা হবে।

 

বর্তমানে গুগলের সার্চ ফলাফলে সর্বশেষ ও বিস্তৃত খবরগুলো বেশি দেখানো হয় বলে অনেক সময় মূল খবরের বদলে তার পরে আসা ফলোআপ খবরগুলো বেশি গুগলে র‍্যাঙ্ক পেয়ে যায়। তবে গুগল যদি তাদের বর্তমান পরিকল্পনায় সফল হয় তারপরেও বিতর্ক থেকে যাবে। কারণ, সব ভালো রিপোর্টিং কিন্তু ব্রেকিং নিউজ নয়। অনেক সময় একাধিক সংবাদ উৎস থেকে খবর সংগ্রহ করে বিস্তৃত খবর দেওয়ার চেষ্টা করে। তাদের ফলোআপ করা এসব খবর চিন্তাপ্রসূত এবং প্রকৃত খবর। পাঠকের কাছে প্রকৃত তথ্য তুলে ধরে। এতে অনাকাঙ্ক্ষিত অনেক ফলাফল দেখা দিতে পারে।

 

গুগল তাদের ব্লগ পোস্টে বলছে, অ্যালগরিদম পরিবর্তনের ফলে যেসব উদ্বেগ তৈরি হচ্ছে, তা কমাতে তারা কর্মীর সহযোগিতা নেবে। প্রকাশের সম্মান ও খবরের মান বিবেচনা করবেন গুগলের পর্যালোচনাকারীরা। তাঁরা প্রকৃত, গভীর ও তদন্তমূলক প্রতিবেদনগুলোকে তুলে ধরবেন।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA