গোলাপগঞ্জ পৌরসভার উপ-নির্বাচনে বিএনপির প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

গোলাপগঞ্জ পৌরসভা উপ-নির্বাচনে সোমবার বিকেলে উপজেলা সভা কক্ষে জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও পৌরসভা উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার খোরশেদ আলম ও সহকারী রিটার্নিং অফিসার সাইদুর রহমান মেয়র প্রার্থীদের মনোনয়ন পত্র বাছাই করেন। এসময় ৪ প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ ঘোষনা করেন। তবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী পৌর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক রাজু আহমদ চৌধুরী ধানের শীষ প্রতিক নিয়ে মনোনয়ন পত্র বাতিল ঘোষনা করা হয়।

তবে বাতিলকৃত মেয়র প্রার্থী আপিল করতে পারবেন বলে জানান রির্টানিং অফিসার। আগামী ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন এবং ১৮ সেপ্টেম্বর সকাল ১১টায় উপজেলা নির্বাচন অফিসে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্ধ করা হবে। মনোনয়নপত্র বাছাইকালে রিটার্নিং অফিসার খোরশেদ আলম প্রার্থীদেরকে জানিয়ে দেন প্রতীক বরাদ্ধের আগ পর্যন্ত কোন প্রকার সভা সমাবেশ, মিটিং-মিছিল করলে নির্বাচনী আচরন-বিধি লঙ্ঘিত হবে।

এ ব্যপারে সকল মেয়র প্রার্থীকে স্ব-স্ব অবস্থান থেকে নির্বাচন অফিসকে সহায়তা করার আহ্বান জানান। অপরদিকে নির্বাচন অফিসার বলেন, নির্বাচনী সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে আচরনবিধি লঙ্ঘনকারীর বিরুদ্ধে নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা নিবে।

বাছাইপর্বে এক প্রার্থীর মনোনয়নপত্র বাতিল মর্মে জানতে চাইলে জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও পৌরসভা উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার খোরশেদ আলম জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ধানের শীষের প্রার্থী রাজু আহমদ চৌধুরীর হলফনামায় শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র না থাকায় এবং দলের কেন্দ্রীয় সভাপতি, সাধারণ সম্পাদক ও মহাসচিব স্বাক্ষরিত দলীয় মনোনয়ন’র মূল কপি না থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়। বাছাইপর্বে পৌরসভা উপ-নির্বাচনে রিটার্নিং অফিসার খোরশেদ আলম ৫প্রার্থীর মধ্যে মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক ও সাবেক মেয়র নৌকা প্রতিকে জাকারিয়া আহমদ পাপলু, জেলা বিএনপির সহ-সভাপতি স্বতন্ত্র প্রার্থী মহিউস সুন্নাহ চৌধুরী নার্জিস, যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম রাবেল, পৌর বিএনপির সাবেক সভাপতি স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী শাহিন।

উল্লেখ্য সাবেক মেয়র সিরাজুল জব্বার চৌধুরী ৩১ মে মারা যাওয়ার পর ১ মাস ১১দিন পর ১১ জুলাই মেয়র পদটি শূন্য ঘোষণা করা হয়। স্থানীয় সরকার মন্ত্রনালয় এ পদটি শূন্য ঘোষণা করার পর সোমবার (৩সেপ্টেম্ভর) এ উপ-নির্বাচনের তফশীল ঘোষণা করা হয়। আজ সোমবার মনোনয়নপত্র বাছাই করা হবে উপজেলা সভা কক্ষে বিকাল ৩টায়। আগামী ৩ অক্টোবর গোলাপগঞ্জ পৌরসভা– উপ-নির্বাচন অনুষ্টিত হবে।