চরম প্রতিশোধের হুমকি সৌদির বিরুদ্ধে পদক্ষেপ নিলে

সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের পরিপ্রেক্ষিতে যদি সৌদি আরবের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয় তবে তার সমুচিত জবাব দেয়া হবে। দেশটির একজন উচ্চপদস্থ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। খবরে বলা হয়েছে, খাশোগির হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগ উঠায় ইতিমধ্যে তার ফল পেতে শুরু করেছে সৌদি আরব। দেশটির শেয়ার বাজারে গত কয়েক বছরের মধ্যে সবথেকে বড় ধস নেমেছে।

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তুমুল বিতর্কে ভীত হয়ে বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ তুলে নিচ্ছে। এতে রোববার সমগ্র দিনে দেশটির শেয়ার বাজারের প্রায় ৭ শতাংশ পতন ঘটেছে। প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে শুরু করে মিডিয়া জায়ান্টগুলো সৌদি আরব থেকে সরে যাচ্ছে। এতে দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বহু আলোচিত ভিশন ২০৩০ পরিকল্পনা ভেস্তে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সৌদি আরবের পাশ থেকে সরে যাচ্ছে মিত্র রাষ্ট্রগুলোও।

বৃটেন জানিয়ে দিয়েছে, সৌদির সঙ্গে স¤পর্ক কেবল মাত্র দ্বিপক্ষীয় স্বার্থেই সীমাবদ্ধ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤পও উপসাগরীয় অঞ্চলে এই মিত্র দেশকে হুমকি দিতে ছারছে না। শনিবার তিনি বলেছেন, খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের স¤পৃক্ততা প্রমাণিত হলে দেশটিকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। এমতাবস্থায় রিয়াদ জানাল, সৌদি আরব কোনো শাস্তির মুখোমুখি হলে তার চরম প্রতিশোধ নেয়া হবে।