Sun. Sep 15th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

চীন ও তাইওয়ানে ধেয়ে যাচ্ছে টাইফুন লেকিমা

1 min read

ঘন্টায় ১৯০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে তাইওয়ান ও চীনের পূর্ব উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে টাইফুন লেকিমা। শুক্রবার তাইওয়ানের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া চীনে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

চীনের জাতীয় আবহাওয়া দপ্তর (এনএমসি) জানিয়েছে, ২০১৪ সালের পর এটি সবচেয়ে শক্তিশালী টাইফুন। শনিবার প্রথম প্রহরে এটি মূল ভূখন্ডে আঘাত হানতে পারে এবং পরে এটি উত্তরে সরে যাবে। সাংহাইসহ ইয়াংজি নদীর বদ্বীপ এলাকায় প্রবল বাতাস বয়ে যেতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

তাইওয়ানে ইতোমধ্যে বাজার ও স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বিমান চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটির ৪০ হাজারেরও বেশি বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দ্রুত গতির ট্রেনগুলোর অধিকাংশ যাত্রা বাতিল করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার উত্তর-পূর্বাঞ্চলে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। টাইফুনের প্রভাবে উত্তরের পার্বত্য অঞ্চলে ৯০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এছাড়া প্রবল বৃষ্টিপাতের কারণে ভূমিধস হতে পারে বলেও সতর্ক করেছে কর্তৃপক্ষ।

এনমএসি সতর্ক করে দিয়ে বলেছে, চীনের পূর্বাঞ্চলে ২৪ ঘন্টায় ২৪০ থেকে ৩২০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ইতোমধ্যে বন্দর কর্তৃপক্ষ জাহাজগুলোকে মূলভূখন্ডে নোঙ্গর না করে হংকংয়ের দিকে চলে যাওয়ার পরামর্শ দিয়েছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA