Tue. Nov 19th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

জনসনের পদক্ষেপে ক্ষুব্ধ ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ

যুক্তরাজ্যের কর্ম ও অবসরভাতা বিষয়ক মন্ত্রী আম্বার রাড পদত্যাগ করেছেন। তিনি তার দল কনজারভেটিভ পার্টি থেকেও শনিবার পদত্যাগ করেছেন।

 

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ চুক্তিতে প্রধানমন্ত্রী বরিস জনসনের নিয়ন্ত্রিত প্রক্রিয়ার প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

জনসন জানিয়েছেন, তিনি চুক্তিসহ অথবা চুক্তি ছাড়াই ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট করতে চান। তবে চুক্তি ছাড়া ব্রেক্সিটের বিরুদ্ধে বিরোধী দলসহ ক্ষমতাসীন দলের অনেক এমপি অবস্থান নিয়েছেন। চলতি সপ্তাহে চুক্তি ছাড়া ব্রেক্সিট প্রস্তাবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন জনসন। বিরোধীদের সঙ্গে যোগ দেওয়ায় নিজের দলের ২১ আইনপ্রণেতাকে বহিষ্কারও করেছেন তিনি। এদের মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের নাতি এবং দুই সাবেক অর্থমন্ত্রী রয়েছেন।

 

বিদ্রোহী এমপিদের দল থেকে বহিষ্কারের বিষয়টি মেনে নিতে পারেননি রাড। জনসনের এ পদক্ষেপকে ‘শিষ্টাচার ও গণতন্ত্রের ওপর আঘাত’ বলে মন্তব্য করেছেন তিনি।

 

টুইটারে রাড বলেছেন, ‘আমি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছি ও রক্ষণশীল দলের হুইপ পদ ত্যাগ করেছি। ভালো, অনুগত মধ্যপন্থি রক্ষণশীলদের বহিষ্কার করার পর আমি আর থাকতে পারি না। ব্যাখ্যার জন্য আমি প্রধানমন্ত্রী ও আমার সংগঠনের চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি।’

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.