জাতিসংঘের অধিবেশন শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগদান শেষে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি লন্ডনে ১০ ঘণ্টা যাত্রাবিরতি শেষে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে ঢাকার উদ্দেশে লন্ডন ছাড়বেন। আজ লন্ডনের স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে বিমানটি লন্ডনের হিথ্রো বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে তাদের। আগামীকাল সোমবার সকালে বিমানটি ঢাকায় পৌঁছাবেন তারা। এর আগে গতকাল শনিবার স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটে লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছিলেন তারা।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭শে সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেন। সেদিন তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন। ডাচ রানী ম্যাক্সিমা এবং এস্তোনিয়ার প্রেসিডেন্ট কার্সটি কালজুলাইদের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করেন। এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পের সঙ্গে দেখা করার পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নৈশ ভোজেও অংশ নেন শেখ হাসিনা।

এসময় তিনি রোহিঙ্গা সংকট, সাইবার নিরাপত্তা, শান্তিরক্ষা, নারী ক্ষমতায়ন, নারী শিক্ষা এবং বিশ্বের মাদক সমস্যা সংক্রান্ত সমস্যাসহ বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে যোগ দেন। এছাড়াও ‘ইন্টার ন্যাশনাল এচিভমেন্ট এওয়ার্ড’ এবং ‘স্পেশাল ডিস্টিংশন এওয়ার্ড ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ নামের দুইটি আন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করেন প্রধানমন্ত্রী এসময়।