Sat. Jan 25th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

জাপানের নতুন সম্রাটের প্রথম অতিথি ট্রাম্প

1 min read

জাপানের নতুন সম্রাট আর অল্প কয়েক দিনের মধ্যেই সিংহাসনে বসবেন। কিন্তু ইতোমধ্যে তার অতিথির তালিকা ঠিক করা হচ্ছে। সিএনএন বলছে, সিংহাসনে আরোহণের পর নতুন সম্রাটের প্রথম বিদেশি অতিথি হবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

জাপানের বর্তমান সম্রাট ৮৫ বছর বয়সী আকিহিতো চলতি মাসের শেষে সিংহাসন ছাড়বেন। এর মাধ্যমে জাপানের প্রথম কোনো সম্রাট হিসেবে সিংহাসন ত্যাগ করে ইতিহাস গড়বেন তিনি। তার ছেলে ৫৯ বছর বয়সী যুবরাজ নারুহিতো হবেন নতুন সম্রাট।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প আগামী মাসের শেষে জাপান সফরে যাবেন। আর নতুন সম্রাটের প্রথম বিদেশি অতিথি হবেন তারা। শুক্রবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে।

 

জাপানের নতুন সম্রাট সিংহাসনে আরোহণের পর থেকে শুরু হবে দেশটির নতুন যুগ ‘রেইওয়া।’সেই যুগের প্রথম কোনো বিদেশি নেতা দেশটিতে সফর করবেন। আর তিনি হবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প

 

জাপানের যুগগুলো চিহ্নিত হয় জাপানের বর্ষপঞ্জি অনুসারে সম্রাটের ওপর ভিত্তি করে। আকিহিতো যে যুগের নেতৃত্ব দিয়েছেন তাকে বলা হচ্ছে হেইসেই যুগ। আগামী ৩০ এপ্রিল তিনি সিংহাসন ত্যাগ করলেই সেই যুগের অবসান হবে।

 

রেইওয়া যুগ শুরু হবে আকিহিতোর বড় ছেলে নারুহিতোর সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে। নারুহিতো ১ মে সিংহাসনে আরোহণ করবেন দেশটির আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে। যার মধ্যে জাপানের ক্ল্যাসিকাল সাহিত্য আছে।

 

আকিহিতোকেও সিংহাসন ছাড়ার আগে কিছু আচার-অনুষ্ঠান পালন করতে হবে। যার মধ্যে অন্যতম শিনতো ধর্মের সূর্যের দেবী আমাতেরাস-ওমিকামির মন্দিরে পূজা দেয়ার মাধ্যমে। পৌরাণিক বিশ্বাসমতে, জাপানের সম্রাটেরা ওই সূর্যদেবীর উত্তরসূরি।

 

হোয়াইট হাউসের প্রেস সচিব এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ট্রাম্প জাপান সফরে যাওয়ার পরিকল্পনা করেছেন যা জাপান ও যুক্তরাষ্ট্র উভয় দেশের মানুষের মধ্যে বন্ধন আরও দৃঢ় করবে। তাছা এটা দুই দেশের মিত্রতা ও অংশিদারিত্বের যে গুরুত্ব আছে তা অব্যাহত রাখতে ভূমিকা পালন করবে।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.