টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগ: এলএমসিতে নারী নির্যাতন প্রতিরোধে ক্যাম্পেইন

বিশ্বে প্রতি তিনজন নারীর মধ্যে একজন কোনো না কোনো ভাবে শারিরীক নির্যাতন অথবা যৌন হয়রানীর শিকার হয়ে থাকেন । আর তাই নারী নির্যাতন প্রতিরোধে প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে ‘নারী নির্যাতন প্রতিরোধ সপ্তাহ’ । এই বিশেষ সপ্তাহ উপলক্ষে বিগত বছরগুলোর ন্যায় এ বছরও ২৫ নভেম্বর থেকে বিশ্বব্যাপী শুরু হয়েছে ১৬দিনের বিশেষ কর্মসূচি । নারী নির্যাতন বন্ধে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিই এই ক্যাম্পেইনের মূল্য লক্ষ্য।

এদিকে এই বিশেষ সপ্তাহ উপলক্ষে লন্ডনেও পালিত হচ্ছে ব্যাপক কর্মসূচি । ৩০ নভেম্বর শুক্রবার জুমার খুতবায় এ বিষয়ে বিশদ আলোচনা করেন ইস্ট লন্ডন মসজিদের ইমাম শায়খ মোহাম্মদ মাহমুদ । খুৎবায় তিনি ইসলামের দৃষ্টিতে নারীর মর্যাদা, স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য ও নারী নির্যাতন যে জঘন্য কাজ- সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলও বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে । ৩০ নভেম্বর শুক্রবার দুপুরে লন্ডন মুসলিম সেন্টারের রিসেপশন এরিয়ায় অ্যাওয়ারনেস স্টল স্থাপন করে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কমিউনিটি সেইফটি বিভাগ । জুমার নামাজে আগমন ও বহির্গমনের সময় মুসল্লিদের মধ্যে নারী-নির্যাতন বিরোধী সচেতনতামূলক লিফলেট বিলি করেন কাউন্সিলের কর্মকর্তারা । এসময় তাঁরা একটি পিটিশনে স্বাক্ষরও গ্রহণ করেন । পিটিশন ফর্মে স্বাক্ষরকারীদের কাছ থেকে “পুরুষ কর্তৃক নারী নির্যাতনের পক্ষে কখনো অজুহাত দাঁড় করবো না, নিজে কখনো নারী নির্যাতন করবোনা ও নারী নির্যাতন ঘটতে দেখলে নীরব থাকবো না- মর্মে অঙ্গীকার গ্রহণ করা হয়।

এসময় ইস্ট লন্ডন মসজিদের নির্বাহী পরিচালক দেলওয়ার খান, ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান, কমিউনিটি নেতা আতিকুর রহমান জিলু, সিরাজ সালেকীন প্রমুখ উপস্থিত ছিলেন।