Sun. Aug 25th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ট্রাম্পের শ্রমমন্ত্রী অ্যালেক্স একোস্টার পদত্যাগ

1 min read

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের শ্রমমন্ত্রী অ্যালেক্সান্ডার একোস্টা পুরোনো একটি শিশু যৌন অপরাধ মামলা নিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

 

ফ্লোরিডার সাবেক কৌঁসুলি একোস্টা শুক্রবার সকালে হোয়াইট হাউজ থেকেই এ ঘোষণা দেন। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প তার পাশেই ছিলেন।

 

ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইনের বিরুদ্ধে ওই পুরোনো মামলার সুরাহা একস্টা যেভাবে করেছিলেন তা নিয়ে বিতর্কের জেরে ডেমোক্র্যাটরা তার পদত্যাগ দাবি করেছিল।

 

ট্রাম্প বলেছেন, তার কথায় একোস্টা পদত্যাগ করেননি। একোস্টা নিজেই এ সিদ্ধান্ত নিয়েছেন। তার জায়গায় এখন উপ-শ্রমমন্ত্রী প্যাট্রিক পিজেল্লা ভারপ্রাপ্ত শ্রমমন্ত্রী হিসাবে কাজ করবেন বলে জানান ট্রাম্প।

 

একোস্টা ২০০৮ সালে দক্ষিণ ফ্লোরিডার এটর্নি থাকাকালে জেফরি এপস্টেইনকে যৌনতার জন্য শিশু পাচারের একটি মামলায় কেন্দ্রীয় সরকারের বিচার থেকে অব্যাহতির ব্যবস্থা করে ব্যাপকভাবে সমালোচিত হন। এপস্টেইনের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই ফেডারেল এবং স্থানীয় পর্যায়ে তদন্ত চলে আসছে।

 

প্রেসিডেন্ট ট্রাম্প, এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মত বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে সংশ্রব থাকা ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইন গত ৬ জুলাই শিশু পাচারের অভিযোগে নিউ ইয়র্কে গ্রেপ্তার হওয়ার পর পুরোনো বিতর্ক আবার নতুন করে সামনে আসে।

 

অল্পবয়সী মেয়েদের পাচার করা এবং যৌনতার জন্য শিশু পাচার চক্রে জড়িত থাকারও অভিযোগ আনা হয়েছে এপস্টেইনের বিরুদ্ধে। একদশক আগে এই এপস্টেইনকেই একইরকম অভিযোগে ফেডারেল প্রসেকিউশন থেকে বাঁচাতে একোস্টা তার আইনজীবীদের সঙ্গে একটি গোপন সমঝোতা চুক্তি ‘প্লি-ডিল’ করেছিলেন।

 

নিউ ইয়র্কে গত সোমবার এপস্টেইন গ্রেপ্তার এবং অভিযুক্ত হওয়ায় আগের সেই ‘প্লি ডিল’ নতুন করে খতিয়ে দেখা শুরু হয়েছে। চুক্তিটিতে অনেক বেশি ছাড় থাকায় এটি সমালোচিত হয়েছে। একোস্টা দুইদিন আগেই একটি সংবাদ সম্মেলনে এ চুক্তির পক্ষে সাফাই দিয়েছিলেন।

 

এপস্টেইনের বিষয়টি যাতে আরো বড় কোনো বিঘ্নের কারণ হয়ে না দাঁড়ায় সেকারণেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন একোস্টা।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA