ট্রাম্পের সঙ্গে দেখা করবেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে ওয়াশিংটনে যাবেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। আফ্রিকার কোনো নেতা হিসেবে তিনিই প্রথম যাকে ট্রাম্প ওয়াশিংটনে স্বাগত জানাবেন। খবর বিবিসি।

 

দু’দেশের নেতা অর্থনীতি এবং নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। ট্রাম্প বরাবরই আফ্রিকানদের অপরিচ্ছন্ন জাতি হিসেবে বর্ণনা করে থাকেন। মুহাম্মাদু বুহারির সঙ্গে তার বৈঠককে তাই অনেকেই গভীরভাবে নজর দেবেন।

 

আফ্রিকানদের সম্পর্কে নিজের মন্তব্যের জন্য ট্রাম্প বরাবরই বলে আসছেন তিনি বর্ণবাদী নন। তার মন্তব্যকে বাড়িয়ে বলা হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। তবে এই দুই নেতা সব ধরনের কেলেঙ্কারীকে পেছনে ফেলে অন্যান্য বিষয়গুলোকেই গুরুত্ব দেবেন বলে আশা করা যায়।

 

 

 

জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কারণে নিজের দেশে একাধিক নিরাপত্তা সুরক্ষার মধ্যে থাকেন মুহাম্মাদু বুহারি। প্রায় নয় বছর ধরে ওই অঞ্চলে সক্রিয় রয়েছে জঙ্গিরা। তাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করাটা দু’দেশের জন্যই গুরুত্ব পাবে।

 

বোকো হারামের সঙ্গে যুদ্ধে লড়াই করতে নাইজেরিয়ার কাছে ১২টি যুদ্ধবিমান বিক্রি করেছে হোয়াইট হাউস। এগুলোর আর্থিক মূল্য ৪৯৬ মিলিয়ন ডলার।

 

Leave a Reply

Your email address will not be published.