ডেনমার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযথ মর্যাদা ও ভাব গাম্ভীর্যপূর্ণ পরিবেশে ডেনমার্কে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রাজধানী কোপেনহেগেনে ২৪ ফেব্রুয়ারি স্থানীয় আওয়ামী লীগ এক আলোচনা সভা ও দোয়া-মাহফিলের আয়োজন করে।

 

ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা বাবু সুভাষ ঘোষের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের সঞ্চালনায় প্রথমে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহীদের জন্য দোয়া ও তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

 

পরে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপদেষ্টা বাবু সুভাষ ঘোষ, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সহ-সভাপতি খোকন মজুমদার ও জাহিদ বাবু, যুগ্ম সম্পাদক নাইম উদ্দিন, নুরুল ইসলাম টিটু ও সফিউল সাফি প্রমুখ।

 

এ সময় ডেনমার্ক আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার সাইদুর রহমান, গোলাম কিবরিয়া শামিম, মোহাম্মদ সেলিম, কার্যকরী কমিটির সদস্য মোসাদ্দিকুর রহমান রাসেল, রনি, ওমর, আমির জীবন, ফজলে রাব্বি, সামসুল আলম, সোহেল আহমেদ, সাফায়েত অন্তর, শামীম খান, তাসবির হোসেন, মাঞ্জুর আহমেদ মামুন, তারিফ লিমন, সুজন হুসাইন, মনসর আহমেদ, মোহাম্মাদ ইউসুফ, মাঞ্জুর রহমান, মাসুম বিল্লাহ, শাওন রহমান, সাইদুর রহমান, নাজমুল ইসলাম, আরিফুল ইসলাম, হাসান শাহীন, তুহীন, আরিফুল হক আরিফ, আজাদুর রহমান, রাজ্জাক, নাজমুল হোসেন, দোলনসহ ডেনমার্ক যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 

আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালি জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ানোর অন্তহীন প্রেরণার নাম নাম ২১শে ফেব্রুয়ারি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবি প্রতিষ্ঠায় রাজপথে নামা বাঙালির বুকের তাজা রক্ত ঝরেছিল। এভাবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের তাজা প্রাণের বিনিময়ে প্রতিষ্ঠিত হয়েছিল ভাষার দাবি। আর তার হাত ধরেই মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় স্বাধীনতা। ২১ ফেব্রুয়ারি এখন বিশ্বের সব দেশে নিজ নিজ ভাষার প্রতি শ্রদ্ধা জানানোর দিন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *