ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ফতেহপুর ওভারপাসে আটকে গেছে ফোর লেন প্রকল্প ,৩ বছরের কাজ ৪ বছরেও শেষ হয়নি

প্রকাশিত:বৃহস্পতিবার, ১১ আগ ২০১৬ ০৮:০৮

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ফতেহপুর ওভারপাসে আটকে গেছে ফোর লেন প্রকল্প ,৩ বছরের কাজ ৪ বছরেও শেষ হয়নি

আবদুল্লাহ আল-মামুন, ফেনী : ১১ আগস্ট’১৬
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফোর লেন প্রকল্প চালু করা হলেও মহিপালে ফ্লাইওভার ও ফতেহপুর ওভারপাসের জন্য আটকে আছে ফেনী অংশের ২৭ কিলোমিটার।

সেনাবাহিনীর তত্ত্বাবধানে মহিপালে যানজটের মাত্রা সহনীয় রাখা হলেও ফতেহপুরে যানজট ক্রমেই দীর্ঘতর হচ্ছে। বছরের পর বছর চলে আসা এ ওভারপাসের নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে তারও সুনিদিষ্ট সময় জানা নেই কারো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মহাসড়কে যানজট নিয়ন্ত্রন ও চলাচল নির্বিঘœ করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীনে ফেনীর ফতেহপুরে ঢাকা-চট্টগ্রাম রেললাইনের উপর ওভারপাস নির্মাণ কাজ শুরু করা হয়। ১০০ কোটি টাকা বরাদ্দে ওভারপাসটি নির্মার্ণের দায়িত্ব পায় ঢাকার শিপু পিবিএল লিমিটেড। ২০১২ সালের ফেব্রুয়ারী মাসেই শুরু হয় নির্মাণ কাজ। ৩ বছরের মধ্যে কাজ শেষ করতে নির্মাণকারী প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে নির্দেশনা থাকলেও তারা পারেনি। পরবর্তীতে সড়ক পরিবহন ও সেত ুমন্ত্রী ওবায়দুল কাদের একাধিকবার পরিদর্শনে এসে ক্ষোভ প্রকাশ করে ঠিকাদারী প্রতিষ্ঠানের কার্যাদেশ বাতিল করতে নির্দেশ দেন। পরে নানাভাবে চেষ্টা-তদবীর করে শিপো পিবিএল লিমিটেড পুনরায় নির্মাণ কাজ অব্যাহত রাখে। সর্বশেষ চলতি বছরের জুন মাসে কাজ শেষ করার সময় সীমা বেধেঁ দেয়া হয়।
বুধবার নির্মাণকারী সূত্রের সাথে কথা বলে জানা গেছে, ওভারপাস নির্মাণ কাজের মাত্র ৬০ শতাংশ শেষ হয়েছে। বাকী কাজ শেষ হতে আরো বছরে খানেক সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে ফোরলেন প্রকল্প চালু করা হলেও ফেনী অংশের এই দুটি নির্মাণ কাজের জন্য যানজট দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এতে করে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামগামী যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছে। এছাড়া যানজট নিয়ন্ত্রনে বিকল্প সড়ক হিসেবে পুরাতন মহাসড়ক ব্যবহার করলেও দায়িত্বরত হাইওয়ে পুলিশ সদস্যদের হিমশিম খেতে হয়। বিশেষ করে সন্ধ্যার পর থেকে ফেনী শহরের উপর দিয়ে মহাসড়কের যানবাহন চলাচল করে যা অত্যন্ত ঝুকিপূর্ণ বলে মনে করে সংশ্লিষ্টরা।

অপরদিকে থেমে থেমে কাজ করায় ওভারপাসে নির্মাণসামগ্রীর গুণগত মান নষ্ট হচ্ছে বলে মনে করছেন অভিজ্ঞরা। বিশেষ করে মহাসড়কে পড়ে থাকা রডে মরিচা ধরে যাওয়ায় নির্মাণ কাজে যথাযথ মান নিয়েও জনমনে প্রশ্ন রয়েছে। মহাসড়কের ফেনী অংশের ২৭ কিলোমিটার ফোর লেন প্রকল্পের কাজ শেষ হলেও ওভারপাসটির জন্য সুফল পাচ্ছেনা যাত্রীরা।

ওভারপাস নির্মাণে সংশ্লিষ্ট প্রজেক্ট ম্যানেজার মোজাফ্ফর আহমদ জানান, মহাসড়কের চট্টগ্রাম ও কুমিল্লার ইলিয়টগঞ্জে আরো দুটি ওভারপাস নির্মাণ করায় সময় বেশি লাগছে। আগামী মাসের মধ্যে ওই দুটি ওভারপাস চালু করা হবে। ৪-৫ মাসের মধ্যে ফতেহপুর ওভারপাস চালু করা যেতে পারে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।

জানতে চাইলে ফোর লেন প্রকল্পের ফেনী অংশের পরিচালক সন্তোষ কুমার নাথ বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের দূর্বলতার কারণে নিদিষ্ট সময়ে কাজ শেষ হয়নি। তবে দ্রুততম সময়ের মধ্যে কাজ শেষ করতে তাগিদ দেয়া হয়েছে। ইতিমধ্যে শিপো পিবিএল এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে সড়ক ও সেতু মন্ত্রনালয়ে লিখিতভাবে জানানো হয়েছে।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •