ঢামেকে এক্সরে ফিল্ম ক্রয়ে অনিয়মে জড়িতদের চিহিৃতের নির্দেশ

ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) প্রয়োজনের অতিরিক্ত ১ কোটি ২৩ লাখ ১৯ হাজার টাকার এক্সরে ফিল্ম কেনার প্রমাণ পেয়েছে সংসদীয় কমিটি। অতিরিক্ত ওইসব এক্সরে ফিল্ম নষ্টও হয়ে গেছে।

 

এজন্য অপচয়ের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে বলেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে আগামী এক মাসের মধ্যে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

 

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটি সূত্র জানায়, বৈঠকে ওই অপচয়ের ঘটনা তদন্তে একজন যুগ্ম সচিবের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়েছে। একইসঙ্গে কমিটি মেডিকেল কলেজগুলোর বিভিন্ন প্রকল্পের অব্যয়িত অর্থ ১৫ কর্মদিবসের মধ্যে সরকারি কোষাগারে জমাদানের সুপারিশ করেছে।

 

সরকারি মেডিকেল কলেজগুলোয় ইউজার ফি হিসেবে আদায়কৃত অর্থ চালানের মাধ্যমে জমা দিয়ে চালানের কপি মহাহিসাব নিরীক্ষকের মাধ্যমে কমিটিতে পৌঁছাতে বলেছেন সদস্যরা। এছাড়া কলেজ হাসপাতালগুলোর শূন্যপদে দ্রুত ডাক্তার নিয়োগের মাধ্যমে জনগণের সর্বোত্তম স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়।

 

বৈঠকে মূলত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগের স্বাস্থ্য অধিদফতর ও মেডিকেল কলেজগুলোর ইস্যুভিত্তিক ১১টি অডিট আপত্তি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটি আলোচ্য আপত্তিগুলো ৩০-৬০ কর্মদিবসের মধ্যে নিষ্পত্তি করারও সুপারিশ করেছে কমিটি।

 

কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, এ কে এম মাঈদুল ইসলাম, ডা. মো. রুস্তম আলী ফরাজী, পঞ্চানন বিশ্বাস, মো. মোসলেম উদ্দিন, মইন উদ্দিন খান বাদল ও ওয়াশিকা আয়েশা খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.