Tue. Sep 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

নতুন ভ্যাট আইনে ১০০ জনকে প্রশিক্ষণ

নতুন ভ্যাট আইন বাস্তবায়নে প্রশিক্ষণ দিয়েছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। ৫০ ভ্যাট কর্মকর্তা ও ৫০ ব্যবসায়ী প্রশিক্ষণে অংশ নেন।

 

বৃহস্পতিবার প্রশিক্ষণের উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট নীতির সদস্য আব্দুল মান্নান শিকদার। অনুষ্ঠানে সভাপতি ছিলেন ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান।

 

এনবিআর আব্দুল মান্নান শিকদার বলেন, নতুন আইন ব্যবসায়ীদের সকল দাবি মেনে প্রণয়ন করা হয়েছে। এখন ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নে অর্থের যোগান দিতে ভ্যাট আইন আধুনিকায়নের কোনো বিকল্প ছিল না। এ আইনের সফল বাস্তবায়নের মাধ্যমে রাজস্ব আহরণ গতিশীল করতে হবে।

 

তিনি আরো বলেন, যেকোনো নতুন কিছু করতে গেলে চ্যালেঞ্জ থাকবে। তবে দেশের প্রয়োজনে সর্বজনবিদিত কর্মকৌশল প্রয়োগ করে তা মোকাবিলা করতে হবে।

 

 

এ বিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন এনবিআরের সদস্য আব্দুল মান্নান শিকদার।

 

সভাপতির বক্তব্যে কমিশনার ড. মইনুল খান বলেন, ১৯৯১ সালের আইন অনেকটা অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিল। যুগোপযোগী করার জন্য ভ্যাট আইন নতুনভাবে প্রণয়ন করা অপরিহার্য ছিল। এই নতুন আইনে ব্যবসায়ীদের হয়রানি কমবে এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে।

 

তিনি বলেন, নতুন আইন বাস্তবায়ন নিয়ে কোনো কোনো মহলে কিছু সংশয় ও অস্পষ্ট ধারণা আছে। তবে ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন সফলভাবে বাস্তবায়ন সম্ভব।

 

ভ্যাট এক্সপার্ট এ কে এম মাহবুবুর রহমান ও ভ্যাট অনলাইনের ওমর মুবিন প্রশিক্ষণ দেন। প্রশিক্ষণে নতুন ভ্যাট আইন সম্পর্কে ভীতি, অস্পষ্টতা ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিদের নানা জবাব দেন ড. মইনুল খান।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA