Thu. Dec 5th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

নন্দীরহাটের জমিদার বাড়ি

1 min read

সত্য সাহার বাড়ি বললে সবাই চেনে। তবে পত্র-পত্রিকায় লেখা হয় ‘লক্ষ্মীচরণ সাহার জমিদার বাড়ি’ নামে। চট্টগ্রামের শহর থেকে ২০ কিলোমিটার দূরে হাটহাজারী উপজেলা উত্তর ফতেয়াবাদ নন্দীরহাট এলাকার এই বাড়ির নান্দনিক সৌন্দর্য ও স্থাপত্যশৈলী দেখে যে কেউ মুগ্ধ হতে বাধ্য! চলুন ছবি ও কথায় বাড়িটি সম্পর্কে জেনে নেয়া যাক-

 

 

১৮৯০ সালে জমিদার শ্রী লক্ষ্মীচরণ সাহার বাড়িটি তৈরি করেছেন। এই ঐতিহ্যবাহী বাড়িটি পরিবারে বিও বৈভর প্রদর্শনের জন্য তৈরি করা হয়।

 

 

 

১৯২০ সালে তিন ভাই—লক্ষ্মীচরণ সাহা, মাদল সাহা ও নিশিকান্ত সাহা মিলে জমিদারী সূচনা করে গেছেন। তাদের সন্তানের সংখ্যার মোট ১২ জন ছিল।

 

 

 

প্রায় পাঁচ একর জায়গারজুড়ে দোতলা এই জমিদার বাড়িটি। বাড়ির বাইরের অংশ অবিকল আগের মতো রয়েছে। বাড়িটিতে নানা কারুকাজ করা দেয়াল ও কার্নিশগুলোতে চমৎকার সুনিপুণ দৃষ্টিনন্দন করা কাজ।

 

 

 

পুরো বাড়িটির কোথাও কোনো রডের গাঁথুনি নেই, শুধু লাল ইট আর চুনা মাটি দিয়ে তৈরি করা এই বাড়ি। পুরো বাড়ির দুই পাশে উঁচু হয়ে দাঁড়িয়ে আছে দুটি গম্বুজ যা জমিদার বাড়ির গর্বের প্রতীক হয়ে আছে এখনো।

 

 

যেভাবে যাবেন

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক কিলোমিটার দূরে অবস্থিত এই জমিদার বাড়ি। শহর থেকে শাটল ট্রেন বা নাজিরহাটের ডেমু ট্রেনে করে যাওয়া আসার সময় বাড়িটি চোখে পড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ সাধারণ যাত্রীদেরও। নন্দীরহাট হতে পশ্চিম দিকে পিচ ঢালা সড়ক ধরে ১০ মিনিট পথ। হেঁটে বা সিএনজিতে গেলেই রাস্তা ডানপাশে চোখে পড়বে দুই গম্বুজ বিশিষ্ট চমৎকার কারুকাজ করা দৃষ্টিনন্দন দোতলা জমিদার বাড়িটি।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.