নাগরিক শোকসভায় অর্থমন্ত্রী শিক্ষাবিদ ছদরুদ্দিন আহমদ আজীবন শিক্ষক ছিলেন

প্রকাশিত:বৃহস্পতিবার, ১১ আগ ২০১৬ ১০:০৮

নাগরিক শোকসভায় অর্থমন্ত্রী শিক্ষাবিদ ছদরুদ্দিন আহমদ আজীবন শিক্ষক ছিলেন

ডেস্ক নিউজ : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন প্রফেসর ছদরুদ্দিন আহমদ চৌধুরী আজীবন শিক্ষক ছিলেন। স্কুল জীবন থেকে শুরু করে তিনি আজীবন এ শিক্ষকতা করে গেছেন। শিক্ষকতায় তিনি আনন্দ পেতেন। নিজের জীবন নিয়ে তিনি ছিলেন সন্তুষ্ট।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেট নগরীর রিকাবীবাজারে কবি নজরুল অডিটোরিয়ামে কিংবদন্তিতুল্য শিক্ষাবিদ, পদার্থবিজ্ঞানী প্রফেসর ছদরুদ্দিন আহমদ চৌধুরীর নাগরিক শোকসভা উদযাপন পর্ষদের আয়োজিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরী আমার বাল্য বন্ধু। সিলেটে শিক্ষার আলো ছড়িয়ে দিতে তিনি অপ্রাণ চেষ্টা করে গেছেন। তিনি সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালিন উপাচার্য ছিলেন।
শুধু শাহজালাল বিশ্ববিদ্যালয় নয় তিনি দেশের চারটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠতাও।
শোকসভায় ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরী নাগরিক শোকসভা উদ্যাপন পর্ষদের আহ্বায়ক সিলেটের মেট্টোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য মো. সালেহ উদ্দিনের সভাপতিত্বে শোকসভার স্বাগত বক্তব্য এবং প্রফেসর ছদরুদ্দিন আহমদ চৌধুরীর সংক্ষিপ্ত জীবন কর্ম তুলে ধরেণ উদযাপন পর্ষদের সদস্য-সচিব সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।
সভায় বক্তারা বলেন,প্রফেসর ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরী শুধু একজন শিক্ষাবিদ নন, তিনি একজন মহান ভাষা সংগ্রামি। মহান মুক্তিযোদ্ধের সংগঠক। পরিবেশ কর্মীও। তিনি ছিলেন একজন স্বপ্নচারি, কখনও ভারিতত্বে কথা বলতেন না। তিনি শুধু বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেননি, সমাজের শিক্ষাক্ষেত্রের তাঁর অনেক অবদান রয়েছে। প্রফেসর ছদরুদ্দিন আহমদ চৌধুরী ছিলেন একজন সফল আন্তর্জাতিক মানের পদার্থবিদ। তারপরও তিনি দেশ ছেড়ে অন্যত্র চলে যাননি। তার জীবন কর্মে তিনি ৪০টিরও বেশী গ্রন্থ প্রকাশ করেছেন। ‘হিউম্যান ইনসুলিন’ প্রফেসর ছদরুদ্দিনের মৌলিক আবিষ্কার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়া, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি অধ্যাপক মো. আব্দুল আজিজ, সিলেট জেলা পরিষদ প্রশাসক ও সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড. লুৎফুর রহমান, বাংলাদেশ উপজেলা পরিষদ সিলেট বিভাগীয় কমিটির সভাপতি ও সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শরিফ জামিল, শাবির পাদার্থ বিভাগের অধ্যাপক প্রফেসর ছদরুদ্দিন আহমদ চৌধুরীর কন্যা নাজিয়া চৌধুরী। অনুষ্ঠানে
ভাষাসংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক প্রফেসর ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরীর জীবন ও কর্ম বিষয় নিয়ে কবি ও গবেষক সুমন কুমার দাশ রচিত ভাষা সংগ্রামি প্রফেসর ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরীর গ্রন্থ প্রকাশ করেন। অনুষ্ঠানে প্রফেসর ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরীর সংক্ষিপ্ত জীবন ও কর্ম তুলে ধরেন বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।
উল্লেখ্য, এই কিংবদন্তিতুল্য মানুষটি গত ২৩ জুলাই মৃত্যুবরণ করেন।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •