নিউইয়র্কে পুরস্কার পেলেন মুক্তিযোদ্ধা-বিজ্ঞানী জিনাত নবী

মানবতার সেবামূলক কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য এশিয়ান হেরিটেজ কমিটি প্রদত্ত পুরস্কার লাভ করেছেন মুক্তিযোদ্ধা ও বাংলাদেশি বিজ্ঞানী ড. জিনাত নবী। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ শ্রমিক ফেডারেশন ‘এএফএল-সিআইএ’র অধিভুক্ত শ্রমিক ইউনিয়নগুলো তাকে এ পুরস্কার প্রদান করে।

 

নিউইয়র্কের সোয়া দুই লাখ শ্রমিকের প্রতিনিধিত্বকারী লোকাল-৩৭ এর সদর দফতরে গত ১৮ মে (শুক্রবার) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ড. জিনাত নবীকে ছাড়াও নিউইয়র্ক স্টেট সুপ্রিম কোর্টের জজ মার্গারেট চেং এবং নিউইয়র্ক পুলিশের ডেপুটি ইন্সপেক্টর টমি ন্যাগকেও একই পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বক্তব্য রাখেন ডেমক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির ভাইস চেয়ারপারসন কংগ্রেসওম্যান গ্রেস মেং। এছাড়া বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শ্রমিক ইউনিয়নের ট্রেজারার এবং নিউইয়র্ক অঞ্চলে এশিয়ান হেরিটেজ কমিটির চেয়ারপারসন মাফ মিসবাহ উদ্দিন।

 

বিজ্ঞানী ড. জিনাত নবী বলেন, বহুজাতিক এ সমাজে বৃহৎ একটি অংশজুড়ে রয়েছি এশিয়ানরা। আমেরিকাকে আজকের অবস্থানে আনতে এশিয়ানদের অবদান খাটো করে দেখার অবকাশ নেই। এ সম্মান দায়িত্ব পালনে আমাকে আরও বেশি অনুপ্রাণিত করবে।

 

কংগ্রেসওম্যান গ্রেস মেং বলেন, যুক্তরাষ্ট্রের তথ্য-প্রযুক্তি, চিকিৎসা, ব্যাংকিং, গবেষণা, শিক্ষকতা, বিনিয়োগসহ সকল সেক্টরেই এশিয়ান-আমেরিকানরা অবদান রেখে চলেছেন। কিন্তু সে অনুযায়ী মূলধারার রাজনীতিতে তাদের অংশগ্রহণ নেই। এ অবস্থার অবসানে এলায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবারসহ বিভিন্ন ককাস কাজ করছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *