নিউইয়র্কে ময়মনসিংহ মেডিকেলের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ ও ৩০ জুন স্থানীয় লাগোর্ডিয়া ম্যরিয়েট হোটেলে দুই দিনব্যাপী এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।

 

ময়মনসিংহ মেডিকেল কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত এ পুনর্মিলনীতে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী যারা বর্তমানে চিকিৎসাসহ অন্যান্য পেশায় যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন শহরে কর্মরত আছেন তাদের অনেকেই সপরিবারে অংশ নেন।

 

 

 

নিউইয়র্কে এটা ছিল সংগঠনটির দ্বিতীয় পুনির্মলনী। এর আগে ২০০৬ সালে লং আইল্যান্ডের একটি পার্টি হলে প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়। গত সপ্তাহের পুনর্মিলনীতে উত্তর আমেরিকা ছাড়াও বাংলাদেশ থেকে অতিথি হিসেবে অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান ও বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদ।

 

পুনির্মলনী অনুষ্ঠানে প্রথম দিন পরশু সন্ধ্যা ৭টা থেকে রাত প্রায় ১টা পর্যন্ত টানা প্রায় ৬ ঘণ্টা চলে স্মৃতিচারণ, গান পরিবেশন, কৌতুক ও আড্ডা পর্ব। দীর্ঘদিন পর সহপাঠী, অনুজ ও অগ্রজ সতীর্থদের সঙ্গে দেখা ও কথা বলার সুযোগ পাওয়ায় অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। কিছুটা সময়ের জন্য হলেও তারা ফিরে যান কলেজ জীবনে।

 

পুনর্মিলনীর দ্বিতীয় দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে অনেকগুলো খণ্ড খণ্ড কর্মসূচি। নতুন চিকিৎসকদের চাকরি সুবিধা, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাংগঠনিক কর্মকাণ্ড ও স্মৃতিচারণ ছিল এ পর্বের অন্যতম আকর্ষণ।

 

 

 

এদিন সন্ধ্যায় ম্যারিয়টের বল রুমে মূল অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৭টায়। বাংলাদেশ ও আমেরিকান জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এ পর্ব পরিচালনা করেন ডা. সিনহা মনসুর।

 

 

 

এ পর্বে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, প্রাক্তন সংসদ সদস্য ডা. সালাউদ্দিন আহমেদ, এমএমসি এলমনাই’র প্রেসিডেন্ট ডা. এম আবিদুর রহমান এবং ডা. সেতারা বেগম বীর প্রতীক।

 

অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ডা. সালাহউদ্দিন আহমেদ ও ডা. সেতারা বেগমকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

 

 

 

অতিথিবৃন্দ সংক্ষিপ্ত বক্তব্যে ময়মনসিংহ মেডিকেল কলেজের অতীত এবং বর্তমান সময়ের বিভিন্ন গৌরবোজ্জ্বল দিক নিয়ে আলোচনা করেন। বিশেষ করে দেশ-বিদেশে চিকিৎসক হিসেবে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা অত্যন্ত সুনামের সঙ্গে কর্মরত রয়েছেন বলে উল্লেখ করেন বক্তারা। ময়মনসিংহ মেডিকেল কলেজের ডাক্তার এবং তাদের পরিবারের সদস্যদের অনেকে নাচ, গান ও কৌতূক পরিবেশন করেন। বাংলাদেশের খ্যাতিমনা শিল্পী রিজিয়া পারভীন এবং স্থানীয় শিল্পী বকুল। তারা অনেকগুলো জনপ্রিয় গান পরিবেশন করন। পুনর্মিলনীর পুরো অনুষ্ঠানটিই ছিল আবেগ ও আনন্দে পরিপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published.